Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
England vs Sri Lanka

টেস্ট ক্রিকেটে নজির শ্রীলঙ্কার মেন্ডিসের, ইংল্যান্ডের মাটিতে স্পর্শ করলেন কপিল, পন্থদের কৃতিত্ব

ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার টেস্টে শতরান করলেন মেন্ডিস। একই সঙ্গে শ্রীলঙ্কার প্রথম এবং এশিয়ার সপ্তম ব্যাটার হিসাবে গড়েছেন একটি নজিরও।

Picture of Kamindu Mendis

শতরানের পর কামিন্দু মেন্ডিস। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১৮:৩১
Share: Save:

টেস্ট ক্রিকেটে নজির গড়লেন শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিস। ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার টেস্টে ছুঁয়ে ফেললেন কপিল দেব, ঋষভ পন্থদের কৃতিত্ব। শনিবার মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত ১০১ রান করে অপরাজিত শ্রীলঙ্কার অলরাউন্ডার।

দ্বিতীয় ইনিংসে অধিনায়ক ধনঞ্জয় ডি সিলভা আউট হওয়ার পর দলের হয়ে সাত নম্বরে ব্যাট করতে নামেন মেন্ডিস। তার আগে আহত হয়ে সাজঘরে ফিরে যান উইকেটরক্ষক-ব্যাটার দীনেশ চান্ডিমল। তখন সফরকারীদের রান ছিল ৪ উইকেটে ৯৫। কিছুটা চাপে শ্রীলঙ্কা। দলকে ভাল জায়গায় পৌঁছে দিতে অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে জুটি বাঁধেন মেন্ডিস। ম্যাথিউস ৬৫ রান করে আউট হলেও ২২ গজের অন্য প্রান্ত আগলে রেখেছিলেন মেন্ডিস। শনিবার মধ্যাহ্নভোজের বিরতির আগেই ১৬৭ বলে শতরান পূর্ণ করেন তিনি। টেস্ট ক্রিকেটে তৃতীয় শতরানের সুবাদে একটি নজিরও গড়েছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার।

শ্রীলঙ্কার প্রথম ক্রিকেটার হিসাবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট ম্যাচে ব্যাটিং অর্ডারের সাত নম্বর বা তার নীচে নেমে শতরান করলেন মেন্ডিস। এশিয়ার সপ্তম ব্যাটার হিসাবে এই নজির গড়লেন। আগের ছ’জনই ভারতীয়। তাঁরা হলেন সন্দীপ পাতিল, কপিল, পন্থ, অনিল কুম্বলে, অজিত আগরকর এবং রবীন্দ্র জাডেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE