Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Joe Root

৬ ফুট ৭ ইঞ্চির হালকে দেখবে ক্রিকেটবিশ্ব? শ্রীলঙ্কা কষছে রুটকে আটকানোর অঙ্ক

বাঁহাতি পেসারের উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি। তাঁকে সামলাতে শ্রীলঙ্কার ব্যাটারদের সমস্যা হবে বলে মনে করা হচ্ছে। অন্য দিকে, শ্রীলঙ্কা প্রস্তুতি নিচ্ছে জো রুটকে আটকানোর।

Joe Root

জো রুট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১২
Share: Save:

নিয়মরক্ষার টেস্টে ইংল্যান্ড দলে জস হাল। ২০ বছরের তরুণ পেসারের অভিষেক হবে শুক্রবার। বাঁহাতি পেসারের উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি। তাঁকে সামলাতে শ্রীলঙ্কার ব্যাটারদের সমস্যা হবে বলে মনে করা হচ্ছে। অন্য দিকে, শ্রীলঙ্কা প্রস্তুতি নিচ্ছে জো রুটকে আটকানোর।

শেষ টেস্ট ওভালে। প্রথম দু’টি টেস্টে হেরে গিয়েছে শ্রীলঙ্কা। তাই শেষ টেস্টটি নিছকই নিয়মরক্ষার। সেই ম্যাচে দলের তরুণ বোলারকে খেলিয়ে দেখে নিতে চাইছে ইংল্যান্ড। দল ঘোষণার আগের মুহূর্তেও হাল জানতেন না যে, তিনি প্রথম একাদশে সুযোগ পাবেন। অধিনায়ক অলি পোপ নেটে হালের বিরুদ্ধে ব্যাট করেছেন। তিনি বলেন, “খুব ভাল বল করে ও। আমার মনে হয় ও মাঠে নামার জন্য তৈরি।”

১৮ মাস আগেও হাল স্ট্যামফোর্ড স্কুলে পড়াশোনা করছিলেন। নর্দাম্পটনশায়ারে লেস্টারশায়ার অ্যাকাডেমিতে যোগ দিয়েছেন তিনি। দু’সপ্তাহ আগে মার্ক উডের পরিবর্তে দলে নেওয়া হয় হালকে। পোপ বলেন, “প্রথম একাদশে সুযোগ পাওয়াটাই হালকে আত্মবিশ্বাস দেবে।” অবসরের পর ইংল্যান্ড দলে বোলিং পরামর্শদাতা হিসাবে যোগ দিয়েছেন জেমস অ্যান্ডারসন। তিনিও নেটে হালের বোলিং দেখে মুগ্ধ। এখন দেখার মাঠে নেমে হাল শ্রীলঙ্কার বিরুদ্ধে কতটা নজর কাড়তে পারেন।

Josh Hull

জস হাল। —ফাইল চিত্র।

অন্য দিকে, শ্রীলঙ্কার চিন্তার কারণ হয়ে উঠেছেন রুট। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক টেস্টে ৩৪টি শতরান করে ফেলেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে চারটি ইনিংসে তিনি যথাক্রমে ৪২, ৬২, ১৪৩ এবং ১০৩ রান করেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সব মিলিয়ে টেস্টে তাঁর গড় ৬৭.৫৫। দ্বীপরাষ্ট্রের বিরুদ্ধে তিনি ১৮৬ এবং ২২৮ রানের বড় ইনিংস খেলেছিলেন গত সিরিজ়ে। শেষ টেস্টে তাঁকে আটকাতে চাইছে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক এবং অভিজ্ঞ ব্যাটার দিমুথ করুণারত্নে বলেন, “আমরা রুটের বিরুদ্ধে বেশ কিছু কৌশল নিয়েছি, কিন্তু ব্যর্থ হয়েছি। ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় রুটের ইনিংসগুলো। ওর সঙ্গে থাকা বাকি ব্যাটারেরা আমাদের বিরুদ্ধে খুব বেশি রান করতে পারেনি। তাই রুটকে আউট করতে পারলেই অনেকটা কাজ হয়ে যাবে। আমরা রুটের পুরনো ইনিংস দেখছি। কী ভাবে আউট হয়েছে তা দেখেছি। এই ধরনের পিচে রুট কী ভাবে খেলে সেটাও দেখেছি। সেই অনুযায়ী আমাদের নতুন পরিকল্পনা করতে হবে।”

শুক্রবার ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা টেস্ট শুরু ভারতীয় সময় দুপুর ৩.৩০ থেকে। সোনি নেটওয়ার্ক এবং সোনি লিভ অ্যাপে দেখা যাবে ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE