Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
WTC 2023-25

নিউ জ়িল্যান্ডকে হারিয়ে টেস্ট বিশ্বকাপে ভারতের চাপ বাড়াল শ্রীলঙ্কা, কী লক্ষ্য দলের নেতার

ঘরের মাঠে নিউ জ়িল্যান্ডকে চুনকাম করেছে শ্রীলঙ্কা। দুই টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও উঠেছে তারা। চাপ বেড়েছে ভারতের।

cricket

নিউ জ়িল্যান্ডকে হারিয়ে উল্লাস শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০০
Share: Save:

ধীরে ধীরে উপরে উঠছে শ্রীলঙ্কা। ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগোচ্ছে তারা। ঘরের মাঠে নিউ জ়িল্যান্ডকে চুনকাম করেছে শ্রীলঙ্কা। দুই টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও উঠেছে তারা। চাপ বেড়েছে ভারতের। এই পরিস্থিতিতে শ্রীলঙ্কার অধিনায়ক ধনঞ্জয় ডি’সিলভা জানিয়েছেন, একটি করে ম্যাচ ধরে এগোতে চান তাঁরা।

এখনও পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষেই রয়েছে ভারত। ১০ ম্যাচ খেলে সাতটিতে জিতেছে তারা। হেরেছে দু’টি টেস্ট। একটি টেস্ট ড্র হয়েছে। রোহিতদের পয়েন্ট ৮৬। তাদের পয়েন্টের শতাংশ ৭১.৬৭। এই পয়েন্টের শতাংশের উপরেই নির্ভর করে কোন দুই দেশ ফাইনাল খেলবে। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে আটটিতে জিতেছে তারা। তিনটি হেরেছে। একটি টেস্ট ড্র হয়েছে। প্যাট কামিন্সদের পয়েন্ট ৯০। তাঁদের পয়েন্টের শতাংশ ৬২.৫০।

তার পরেই শ্রীলঙ্কা। নিজেদের শেষ তিনটি টেস্ট জিতেছে তারা। ন’টি টেস্টের মধ্যে তারা পাঁচটি জিতেছে ও চারটি হেরেছে। শ্রীলঙ্কার পয়েন্ট ৬০। পয়েন্টের শতাংশ ৫৫.৫৬। পয়েন্ট তালিকায় উপরে উঠলেও এখনও বেশি দূর তাকাচ্ছেন না ধনঞ্জয়। শ্রীলঙ্কার অধিনায়ক বলেন, “আমরা একটা করে ম্যাচ ধরে এগোতে চাই। খুব বেশি দূরের কথা ভাবলে মনঃসংযোগ নষ্ট হতে পারে। সেটা চাইছি না। দলের ছেলেদের বলেছি, নিজেদের উপর ভরসা রাখতে। ভাল খেলতে হবে। তা হলে পয়েন্ট তালিকায় উঠব।”

টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় চার নম্বরে রয়েছে ইংল্যান্ড। ১৬টি টেস্টের মধ্যে তারা আটটি জিতেছে, সাতটি হেরেছে ও একটি ড্র করেছে। ইংল্যান্ডের পয়েন্ট ৮১। পয়েন্টের শতাংশ ৪২.১৯। ভারতের কাছে হারের পরে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ। সাতটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও চারটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৩। পয়েন্টের শতাংশ ৩৯.২৯। ষষ্ঠ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ছ’টি টেস্টের মধ্যে দু’টি জিতেছে, তিনটি হেরেছে ও একটি ড্র করেছে। তাদের পয়েন্ট ২৮। পয়েন্টের শতাংশ ৩৮.৮৯। শ্রীলঙ্কার কাছে জোড়া টেস্ট হেরে সাত নম্বরে নেমে গিয়েছে নিউ জ়িল্যান্ড। আটটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও পাঁচটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৬। পয়েন্টের শতাংশ ৩৭.৫০।

আট নম্বরে রয়েছে পাকিস্তান। সাতটি টেস্টের মধ্যে তারা দু’টি জিতেছে ও পাঁচটি হেরেছে। তাদের পয়েন্ট ১৬। পাকিস্তানের পয়েন্টের শতাংশ ১৯.০৫। তালিকায় সকলের শেষে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। ন’টি টেস্টের মধ্যে তারা একটি জিতেছে। ছ’টি টেস্ট হেরেছে। ড্র হয়েছে দু’টি টেস্ট। ওয়েস্ট ইন্ডিজ়ের পয়েন্ট ২০। তাদের পয়েন্টের শতাংশ ১৮.৫২।

বাংলাদেশের বিরুদ্ধে কানপুরে দ্বিতীয় টেস্টে দু’দিন খেলা হয়নি। ফলে এই টেস্ট ড্র হওয়ার একটা সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে পয়েন্ট হারাবে ভারত। এর পরে নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় রয়েছে রোহিত শর্মাদের। দু’টিই কঠিন সিরিজ়। তাই শ্রীলঙ্কার জয়ে চাপ বাড়ছে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC 2023-25 Sri Lanka Cricket India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE