Advertisement
০৬ জুলাই ২০২৪
Geoffrey Boycott

আবার গলার ক্যানসারে আক্রান্ত জিওফ্রে বয়কট, অস্ত্রোপচার দু’সপ্তাহের মধ্যে

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার জিওফ্রে বয়কট আবার গলার ক্যানসারে আক্রান্ত হলেন। ২০ বছর পর তাঁর শরীরে পুরনো রোগ ফিরল। ৮৩ বছর বয়সি বয়কটের অস্ত্রোপচার হতে চলেছে শীঘ্রই।

cricket

স্যর জিওফ্রে বয়কট। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ২১:৫০
Share: Save:

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার জিওফ্রে বয়কট আবার গলার ক্যানসারে আক্রান্ত হলেন। ২০ বছর পর তাঁর শরীরে পুরনো রোগ ফিরল। ৮৩ বছর বয়সি বয়কটের অস্ত্রোপচার হতে চলেছে শীঘ্রই। প্রথম বার এই রোগের চিকিৎসা হয়েছিল ২০ বছর আগে।

বয়কট নিজেই এ কথা জানিয়েছেন। বলেছেন, “গত কয়েক সপ্তাহে এমআরআই স্ক্যান, সিটি স্ক্যান, পিইটি স্ক্যান এবং দু’বার বায়োপ্‌সি করার পর জানতে পেরেছি আমার গলার ক্যানসার আবার ফিরেছে এবং অস্ত্রোপচার করাতে হবে।”

তিনি আরও বলেছেন, “অতীত অভিজ্ঞতা থেকে জানি, দ্বিতীয় বার ক্যানসার থেকে ফেরার জন্য অসাধারণ চিকিৎসা এবং কিছুটা ভাগ্যের দরকার। অস্ত্রোপচার সফল হলেও প্রত্যেক ক্যানসার রোগী জানে যে, এই রোগ ফিরে আসার সম্ভাবনা মেনে নিয়েই বাঁচতে হবে। তাই এই সময়টা পার করতে চাই। আশা করি সব ঠিকঠাক হবে।”

দু’সপ্তাহের মধ্যে বয়কটের অস্ত্রোপচারের কথা রয়েছে। তিনি রেডিয়োথেরাপি এবং কেমোথেরাপি এড়ানোর কথা ভাবছেন। ২০০২ সালে প্রথম বার বয়কটের ক্যানসার ধরা পড়ে। তখন তাঁর ৬২ বছর বয়স। সেই সময়ে বয়কটকে জানানো হয়েছিল, সেই মুহূর্তে চিকিৎসা না করালে বাঁচার জন্য তিন মাস রয়েছে। ৩৫টি কেমোথেরাপি এবং স্ত্রী র‌্যাচেল ও মেয়ে এমার শুশ্রূষায় সুস্থ হয়ে উঠেছিলেন বয়কট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Geoffrey Boycott Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE