Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Shakib Al Hasan

দেশের মাটিতে শেষ টেস্ট খেলার স্বপ্ন সত্যি হতে পারে শাকিবের, ইঙ্গিত বোর্ড সভাপতির কথায়

দেশের মাটিতে টেস্ট খেলে অবসর নিতে চান, এমন ইচ্ছা ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলার সময়েই জানিয়েছিলেন শাকিব আল হাসান। সব ঠিকঠাক থাকলে শাকিবের ইচ্ছা পূরণ হতে পারে।

cricket

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২২:১১
Share: Save:

দেশের মাটিতে টেস্ট খেলে অবসর নিতে চান, এমন ইচ্ছা ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলার সময়েই জানিয়েছিলেন শাকিব আল হাসান। তবে সাম্প্রতিক পরিস্থিতিতে তা যে সম্ভব নয় এটাও মেনে নিয়েছিলেন তিনি। তবে সব ঠিকঠাক থাকলে শাকিবের ইচ্ছা পূরণ হতে পারে। ঢাকার মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্ট খেলতে পারেন তিনি।

সোমবার বাংলাদেশ বোর্ডের পরিচালন পর্ষদের সভা ছিল। ‘প্রথম আলো’র প্রতিবেদন অনুযায়ী তা শেষে সভাপতি ফারুখ আহমেদ বলেছেন, “শাকিবের সঙ্গে আমার যোগাযোগ হয়েছে। বাংলাদেশে খেলে শাকিবের অবসর নেওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।”

উল্লেখ্য, কানপুর টেস্টের আগে শাকিব বলেছিলেন, “আমি মিরপুরে শেষ টেস্ট খেলতে চাই। বাংলাদেশে যাওয়া নিয়ে আমি চিন্তা করছি না। আমার চিন্তা ওখান থেকে বেরিয়ে আসা নিয়ে। আমি এই বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলেছি। ওরা চেষ্টা করছে। তা না হলে কানপুরই আমার শেষ টেস্ট হবে।”

সেই কথার পরেই সংবাদমাধ্যমকে ফারুক বলেছিলেন, “নিরাপত্তার বিষয়টা আমাদের হাতে নেই। শাকিবকেই এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। বোর্ড কিছু বলতে পারবে না। নির্দিষ্ট এক জনকে ব্যক্তিগত ভাবে নিরাপত্তা দেওয়ার সামর্থ্য বোর্ডের নেই।” সেই সঙ্গে তিনি বলেছিলেন, “নিরাপত্তার বিষয়টি সরকারের উচ্চপর্যায়ে সিদ্ধান্ত নিতে হবে। বিসিবি কোনও এজেন্সি নয়, পুলিশও নয়। সরকারের তরফ থেকে নিরাপত্তা দেওয়া হবে কি হবে না সেটা জানাতে হবে।”

যদিও এ বার ফারুখের অবস্থানের কিছুটা বদল হয়েছে। তিনি বলেছেন, “আমি তো একটা ছোট মানুষ। নিতান্তই একজন বোর্ড সভাপতি। আমার হাতে ক্ষমতা খুব কম। শাকিবের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পুরোপুরি সরকারের। আইন-শৃঙ্খলা বাহিনী, উপদেষ্টা, প্রধান উপদেষ্টা সিদ্ধান্ত নেবেন।”

শাকিবের ব্যাপারে বাংলাদেশ বোর্ডের এক কর্তা ‘ক্রিকবাজ়’ ওয়েবসাইটে বলেছেন, “শাকিবকে এখন আর ঠিক রাজনীতিবিদ হিসাবে দেখা উচিত না। ও নির্বাচন জিতলেও ছ’মাসের বেশি থাকতে পারেনি। সেই টুকুর জন্য কেন ওকে দুর্নীতির দায়ে শাস্তি দেওয়া হবে। একটি নির্দিষ্ট দলে যোগ দেওয়ার মূল্য ও দিচ্ছে। তবে এটাও মানতে হবে যে রাজনীতিবিদ হিসাবে ও বিশেষ কিছু করতে পারেনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়ে ও খেলবে কি না সেটা আর দিন দুয়েকের মধ্যেই শাকিব স্পষ্ট করে দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shakib Al Hasan Bangladesh Cricket BCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE