Advertisement
০৭ অক্টোবর ২০২৪
Paris Olympics 2024

আইফেল টাওয়ারের টুকরো দিয়ে তৈরি অলিম্পিক্স পদক ক্ষয়ে যাচ্ছে ভারতেও, দেখালেন ব্রোঞ্জজয়ী

প্যারিস অলিম্পিক্স চলাকালীনই পদকের গুণমান নিয়ে প্রশ্ন উঠেছিল। পদকের ক্ষয়ে যাওয়ার অভিযোগ তুলেছিলেন একাধিক ক্রীড়াবিদ। সেই জিনিস এ বার দেখা গেল ভারতেও।

sports

প্যারিস অলিম্পিক্সের পদক। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ২০:৩৮
Share: Save:

প্যারিস অলিম্পিক্স চলাকালীনই পদকের গুণমান নিয়ে প্রশ্ন উঠেছিল। পদক ক্ষয়ে যাওয়ার অভিযোগ তুলেছিলেন একাধিক ক্রীড়াবিদ। সেই জিনিস এ বার দেখা গেল ভারতেও। হকির ব্রোঞ্জজয়ী দলের সদস্য হার্দিক সিংহ পদক তুলে ধরে দেখিয়েছেন কী ভাবে সেই রং ক্ষয়ে গিয়েছে।

এক সাক্ষাৎকারে হার্দিক বলেছেন, “ওরা বলেছিল পদকে আইফেল টাওয়ারের লোহার টুকরো রয়েছে। আশা করি ওটা সত্যি। ওদের একটাই কাজ ছিল, ভাল মানের পদক তৈরি করা। আমি তো সেটা দেখতে পাচ্ছি না। যাই হোক, আমার কোনও সমস্যা নেই। অলিম্পিক্সে পদক জেতা আমার জীবনের সেরা কীর্তি।”

২০২১ টোকিয়ো অলিম্পিক্সে ব্যাডমিন্টনে পুরুষদের সিঙ্গলসে সোনা জিতেছিলেন ডেনমার্কের অ্যাক্সেলসেন। প্যারিসেও জিতেছেন। অলিম্পিক্স চলার সময়েই তিনি একটি ভিডিয়ো প্রকাশ করেছিলেন। সেখানে তাঁর জেতা দু’টি সোনার পদক পাশাপাশি রেখেছিলেন তিনি। অ্যাক্সেলসেনের অভিযোগ ছিল, টোকিয়োয় পাওয়া পদকে সোনার পরিমাণ ছিল ৯ শতাংশ। প্যারিসে তা কমে হয়েছে ১ শতাংশ।

১৯১২ সালের আগে অলিম্পিক্সে সোনার পদকে নিখাদ সোনা দেওয়া হত। কিন্তু পরে তা বন্ধ হয়ে যায়। ইস্পাতের উপর সোনার পাত বসানো হয়। কিন্তু সেখানেও সোনার পরিমাণে ঘাটতি আছে বলে অভিযোগ করেছিলেন অ্যাক্সেলসেন।

প্যারিসে পুরুষদের স্ট্রিট স্কিটবোর্ডে ব্রোঞ্জ জিতেছিলেন আমেরিকার নিজা হুস্টন। ৯ অগস্ট সেই পদক জিতেছিলেন তিনি। হুস্টনও সমাজমাধ্যমে একটি ছবি দিয়েছিলেন। সেখানে তাঁর পদকের দু’টি ছবি ছিল। একটি ছিল জেতার পরে তোলা। অপরটি তিন দিন পরে তোলা। স্পষ্ট বোঝা গিয়েছিল, পদকের রং ফিকে হয়ে গিয়েছে।

অলিম্পিক্স শেষ হলেও পদক নিয়ে বিড়ম্বনা থেকেই গেল আয়োজকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Medal Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE