Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Rohit Sharma

শ্রীলঙ্কার ঘূর্ণিতে কাত ভারত, ২৭ বছর পর সিরিজ়‌ হেরে দলে বদলের ডাক দিলেন রোহিত শর্মা

শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৭ বছর পর এক দিনের সিরিজ়‌ে হেরেছে ভারত। প্রথম ম্যাচ টাই না হলে চুনকামের লজ্জা নিয়ে ফিরতে হত রোহিত শর্মার দলকে। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে হাল ফেরাতে দলে বদলের ডাক দিলেন রোহিত শর্মা।

cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৫:২৬
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৭ বছর পর এক দিনের সিরিজ়‌ে হেরেছে ভারত। প্রথম ম্যাচে কোনও মতে টাই না হলে চুনকামের লজ্জা নিয়ে ফিরতে হত রোহিত শর্মার দলকে। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে হাল ফেরাতে দলে বদলের ডাক দিলেন রোহিত শর্মা। জানালেন, স্পিন মোকাবিলা করার জন্য বিশেষজ্ঞ ক্রিকেটারদের বেছে নেওয়া হতে পারে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে হারের পর রোহিত বলেছেন, “বিভিন্ন ধরনের শট খেলা বা যে ভাবে খেলতে চাই সেই দিক থেকে কারওর মধ্যে প্রচেষ্টার অভাব নেই। কিন্তু আমি কয়েক জনকে রিভার্স সুইপ, প্যাডল খেলতে দেখেছি যা ওদের স্বাভাবিক ব্যাটিং নয়। কঠিন পিচে ব্যাট করতে নামলে কী ভাবে খেলতে হবে এবং ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে আনতে হবে, সে ব্যাপারে সকলের একটা স্বচ্ছ ধারণা থাকা দরকার। আমরা সিরিজ়‌ে তিন বারই সেই কাজে ব্যর্থ হয়েছি।”

এখানেই না থেমে রোহিত আরও বলেছেন, “কী ভাবে আমরা খেলতে চাই সেটা ক্রিকেটারদের স্পষ্ট জানিয়ে দিতে হবে। তার জন্য দুর্ভাগ্যবশত যদি অন্য ক্রিকেটারদের বেছে নিতে হয়, তা হলে সেটাই করা হবে। সব ধরনের পরিস্থিতিতে খেলার মতো ক্রিকেটার চাই আমাদের।”

রোহিতের মতে, তাঁর দলের ক্রিকেটারেরা যথেষ্ট সাহসী হতে পারেননি বলেই হারতে হয়েছে। ভারত অধিনায়কের কথায়, “সাহস মানে এমন বলছি না যে দলে যারা রয়েছে তারা সাহসী নয়। কিন্তু ধারাবাহিক ভাবে সাহসী হতে হবে। কঠিন পিচে, যেখানে বোলারদের খেলা বেশ শক্ত, সেখানেই বিভিন্ন ধরনের শট খেলার সাহস রাখতে হবে। নিজেদের পরিকল্পনা রাখা খুবই গুরুত্বপূর্ণ।”

এ প্রসঙ্গে রোহিতের আরও ব্যাখ্যা, “প্রত্যেকের বোঝা উচিত যে এটা তাদের পরিকল্পনা এবং তারা এই ভাবেই খেলতে চায়। যদি পিচের সঙ্গে পরিকল্পনা মিলে যায় তা হলে ঠিক আছে। না মিললে বিকল্প খুঁজে নিতে হবে নিজেকেই। খুচরো নিয়ে স্কোরবোর্ড সচল রাখতে হবে। মন্থর পিচে ব্যাটিং এটাই প্রাথমিক পাঠ বলে আমি মনে করি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma India vs Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE