Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
India Vs Bangladesh

৩ ওভারে ৫১ রান, ১০.১ ওভারে ১০০ পার, টেস্টে জোড়া রেকর্ড ভারতের, ভাঙল নিজেদেরই নজির

কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে রেকর্ড করল ভারত। ব্যাট করতে নেমে ৩ ওভারে ৫১ রান করল তারা। ১০.১ ওভারে পার হল ১০০ রান। নিজেদের গড়া নজির নিজেরাই ভাঙল ভারত।

cricket

যশস্বী জয়সওয়াল (বাঁ দিকে) ও রোহিত শর্মা। বাংলাদেশের বিরুদ্ধে আগ্রাসী ব্যাটিং করলেন তাঁরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১০
Share: Save:

দেখে বোঝার উপায় ছিল না যে, টেস্ট চলছে না টি২০। কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জোড়া রেকর্ড করল ভারত। ব্যাট করতে নেমে ৩ ওভারে ৫১ রান করলেন রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল। সেই ইনিংসেই আরও একটি রেকর্ড হল। ১০.১ ওভারে হল ১০০ রান। টেস্টে দ্রুততম শতরানের রেকর্ডও করল ভারত। নিজেদেরই নজির ভেঙে দিল ভারত।

কানপুরে বৃষ্টি ও তার জেরে মাঠ ভিজে থাকায় দ্বিতীয় ও তৃতীয় দিনের খেলা হয়নি। চতুর্থ দিন ২৩৩ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। টেস্টের আর পাঁচটি সেশনও বাকি নেই। জিততে হলে ভাল শুরু করতে হত ভারতকে। সেটাই করেন রোহিত ও যশস্বী। প্রথম ওভার থেকে বড় শট খেলা শুরু করেন দু’জনে। প্রথম ওভারে ওঠে ১২ রান।

দ্বিতীয় ওভারের প্রথম দুই বলে দু’টি ছক্কা মারেন রোহিত। তিনিও হাত খোলেন। সেই ওভারে ওঠে ১৭ রান। তৃতীয় ওভারে আরও ভয়ঙ্কর দেখায় দুই ব্যাটারকে। ২২ রান তোলেন তাঁরা। ৩ ওভারে ৫১ রান করে ভারত। রোহিত ৬ বলে ১৯ ও যশস্বী ১৩ বলে ৩০ রান করেন।

টেস্টের ইতিহাসে প্রথম কোনও দল এত কম বলে ৫০ রান করল। এর আগে ইংল্যান্ড ট্রেন্ট ব্রিজে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ৪.২ ওভারে ৫০ রান করেছিল। এত দিন সেটাই ছিল দ্রুততম অর্ধশতরান। সেই রেকর্ড ভেঙে দিল ভারত। তার পরে অবশ্য রোহিত বেশি ক্ষণ টেকেননি। ১১ বলে ২৩ রান করে মেহেদি হাসান মিরাজের বলে আউট হন তিনি। ৫৫ রানে প্রথম উইকেট হারায় ভারত।

তার পরেও ভারতের রান তোলার গতি কমেনি। অর্ধশতরান করেন যশস্বী। তাঁকে সঙ্গ দেন শুভমন গিল। দু’জনে মিলে দলকে টেনে নিয়ে যান। ১০.১ ওভারে ১০০ পার হয় ভারতের। এটিও রেকর্ড। এর আগে ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ১২.২ ওভারে ১০০ করেছিল ভারত। সেটিই ছিল এত দিন দ্রুততম শতরান। নিজেদের রেকর্ড এ বার নিজেরাই ভাঙল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE