Advertisement
১২ অক্টোবর ২০২৪
Records at India vs Bangladesh 3rd T20I

১৪ ওভারে ২০০, রেকর্ড রান, এক ওভারে পাঁচ ছক্কা, বাংলাদেশের বিরুদ্ধে ১০ নজির গড়ল ভারত

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে তাণ্ডব দেখিয়েছেন ভারতীয় ব্যাটারেরা। সঞ্জু স্যামসন এবং সূর্যকুমার যাদবের দাপটে প্রায় তিনশোর কাছাকাছি রান তুলে দিয়েছে ভারত। এই ম্যাচে কী কী নজির হয়েছে?

cricket

শতরানকারী সঞ্জু স্যামসন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ২২:৫৩
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি তথা নিয়মরক্ষার ম্যাচে তাণ্ডব দেখিয়েছেন ভারতীয় ব্যাটারেরা। সঞ্জু স্যামসন এবং সূর্যকুমার যাদবের দাপটে প্রায় তিনশোর কাছাকাছি রান তুলে দিয়েছে ভারত। এই ম্যাচে তৈরি হয়েছে একাধিক নজির। সেগুলি কী কী?

১) টি-টোয়েন্টিতে ভারতের সর্বোচ্চ রান। এর আগে ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে তোলা ২৬০/৫ এত দিন সর্বোচ্চ রান ছিল। তা ভেঙে গেল শনিবার।

২) টি-টোয়েন্টি ফরম্যাটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান। সর্বোচ্চ রান নেপালের ৩১৪/৩। মঙ্গোলিয়ার বিরুদ্ধে ২০১৯ সালে এই নজির তৈরি করেছিল তারা।

৩) টেস্ট খেলিয়ে দেশ হিসাবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান। আগের রেকর্ড ছিল আফগানিস্তানের। তারা আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৭৮/৩ তুলেছিল।

৪) চার এবং ছয় মিলিয়ে ৪৭ বার বাউন্ডারিতে বল পাঠিয়েছেন ভারতীয় ক্রিকেটারেরা। এটি বিশ্বরেকর্ড। ২৫টি চার এবং ২২টি ছয় মেরেছেন ভারতীয়েরা। আগের রেকর্ড (৪৩) ছিল চেক প্রজাতন্ত্রের। তুরস্কের বিরুদ্ধে।

৫) বিশ্বের তৃতীয় দ্রুততম ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টিতে শতরান করেছেন সঞ্জু। নিয়েছেন ৪০ বল। দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার এবং ভারতের রোহিত শর্মা দু’জনেরই ৩৫ বলে শতরানের নজির রয়েছে।

৬) ২০টি ওভারের মধ্যে ভারত ১৮টি ওভারে ১০ বা তার বেশি রান তুলেছে। এটিও টি-টোয়েন্টি ফরম্যাটে রেকর্ড।

৭) পাওয়ার প্লে-তে ৮২/১ তুলেছিল ভারত। টি-টোয়েন্টিতে প্রথম ছয় ওভারে তাদের সর্বোচ্চ স্কোর। পাশাপাশি ৭.১ ওভারে ১০০ পেরিয়েছে ভারত। সেটাও তাদের ইতিহাসে দ্রুততম।

৮) ১০ ওভারে ১৫২/১ তুলেছিল ভারত। দেশের ইতিহাসে সর্বোচ্চ। পাশাপাশি ৮৪ বলে তারা ২০০ রান পেরিয়ে যায়। সেটিও নজির।

৯) ভারতের প্রথম উইকেটকিপার হিসাবে টি-টোয়েন্টিতে শতরান করলেন সঞ্জু। পাশাপাশি বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় হিসাবে টি-টোয়েন্টি সর্বোচ্চ রান হল তাঁরই।

১০) বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় হিসাবে দ্রুততম অর্ধশতরান করেছেন সঞ্জু। ২২ বলে। রোহিত শর্মাকে পিছনে ফেলেছেন সঞ্জু।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE