Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Harbhajan Singh

ক্ষমা চেয়েও লাভ হল না, হরভজন, রায়না, যুবরাজের বিরুদ্ধে থানায় অভিযোগ

‘তবা তবা’ গানের সঙ্গে রিল তৈরি করেছিলেন হরভজনেরা। সেই রিলে প্রতিবন্ধীদের মতো করে হাঁটাচলা করে বিপাকে তাঁরা। এ বার পুলিশের কাছে অভিযোগ করলেন এক ব্যক্তি।

Harbhajan Singh, Suresh Raina and Yuvraj Singh

হরভজন সিংহ, সুরেশ রায়না এবং যুবরাজ সিংহ। ছবি: ভিডিয়ো থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৫:২৪
Share: Save:

ভারতের চার প্রাক্তন ক্রিকেটারের নামে থানায় অভিযোগ। হরভজন সিংহ, যুবরাজ সিংহ, সুরেশ রায়নার মতো ক্রিকেটারদের নামে অভিযোগ করা হয়েছে। ‘তবা তবা’ গানের সঙ্গে রিল তৈরি করেছিলেন তাঁরা। সেই রিলে প্রতিবন্ধীদের মতো করে হাঁটাচলা করে বিপাকে হরভজনেরা।

সোমবারই সমাজমাধ্যমে পোস্ট করে ক্ষমা চেয়ে নিয়েছিলেন হরভজন। কিন্তু তাতেও লাভ হয়নি। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা একটি সংস্থার কর্তা আরমান আলি নয়াদিল্লির অমর কলোনি থানায় অভিযোগ করেছেন। চার ক্রিকেটার ছাড়াও অভিযোগ করা হয়েছে সন্ধ্যা দেবনাথনের বিরুদ্ধেও। তিনি মেটা ইন্ডিয়ার সহ-সভাপতি। ভিডিয়োটি ইনস্টাগ্রামে পোস্ট করা হয়েছিল। ইনস্টাগ্রামের মালিক এখন মেটা। তার ভারতীয় শাখার অন্যতম প্রধান সন্ধ্যা। ওই ভিডিয়োর বিরুদ্ধে মেটা কোনও ব্যবস্থা না নেওয়ায় তাঁর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

হরভজন, যুবরাজ, রায়না এবং গুরকীরত মানের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। তাঁরা কয়েক বছর আগে প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এখন আর নিয়মিত খেলেন না। ১৫ দিন লেজেন্ডস টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপ খেলে সকলেই শারীরিক ভাবে বেহাল হয়ে পড়েছিলেন। নিজেদের সেই অবস্থা বোঝাতে চ্যাম্পিয়ন হওয়ার পর তৈরি রিলে প্রতিবন্ধীদের মতো করে হাঁটাচলা করেছিলেন তাঁরা। সেই রিল ঘিরে তৈরি হয় বিতর্ক। প্রতিবন্ধীদের অপমান করার অভিযোগ ওঠে হরভজনদের বিরুদ্ধে।

প্রতিবাদ করেন প্যারা অ্যাথলিট মানসী। তিনি বলেছিলেন, “খেলার জগতের তারকাদের আরও দায়িত্বশীল আচরণ করা উচিত। দয়া করে প্রতিবন্ধীদের এ ভাবে উপহাস করবেন না। এটা কোনও মজা হতে পারে না। আপনাদের এই আচরণ আমাদের মতো মানুষের কতটা ক্ষতি করতে পারে, তা বুঝতে পারবেন না। আপনারা প্রতিযোগিতায় জিতে মজা করে রিল তৈরি করতেই পারেন। তা নিয়ে বলার কিছু নেই। কিন্তু আপনারা যে ভাবে প্রতিবন্ধীদের মতো হেঁটে রিল তৈরি করেছেন, তাতে অনেকে হাসির পাত্র হতে পারে। অনেক শিশুর মনে আঘাত লাগতে পারে। আপনাদের এই রকম রিল তৈরি করা মোটেও উচিত হয়নি। ভেবে অবাক হচ্ছি, এই খেলোয়াড়দের জনস‌ংযোগের দায়িত্বে থাকা সংস্থা কী করে এমন রিল প্রচারে নিয়ে আসতে পারে! আমি অত্যন্ত হতাশ। হরভজন, রায়নাদের থেকে এটা প্রত্যাশিত নয়।”

নিজেদের ভুল বুঝতে পেরে হরভজন ক্ষমা চেয়ে নেন। তিনি সমাজমাধ্যমে পোস্ট করে লেখেন, “ইংল্যান্ডে প্রতিযোগিতা জেতার পর আমরা কয়েক জন ‘তবা তবা’ গানের সঙ্গে একটা রিল তৈরি করেছিলাম। সেই রিল নিয়ে সমাজমাধ্যমে ক্ষোভ তৈরি হয়েছে। কারও মনে আঘাত দিতে চাইনি আমরা। প্রত্যেক এবং সব ধরনের মানুষকে আমরা শ্রদ্ধা করি। আমরা শুধু ১৫ দিন ক্রিকেট খেলার পর নিজেদের ক্লান্ত শরীরের অবস্থা বোঝাতে চেয়েছিলাম। কাউকে অপমান করতে চাইনি আমরা। তবু যদি মানুষের মনে হয় আমরা ভুল করেছি, তা হলে সকলের কাছে দুঃখপ্রকাশ করছি। অনুরোধ করব এই সংক্রান্ত আলোচনা বন্ধ করে সামনে দিকে তাকানোর। সবাই সুস্থ এবং আনন্দে থাকুন। সকলের প্রতি ভালবাসা থাকল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Harbhajan Singh Yuvraj Singh Suresh Raina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE