Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪

বেতন কমছে না, বাবরদের বাগে আনতে তার বদলে আরও কড়া দাওয়াই পাক বোর্ডের

বাবরদের একের পর এক ব্যর্থতায় ক্ষুব্ধ পিসিবি কর্তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর শোনা গিয়েছিল, ক্রিকেটারদের বেতনে কোপ পড়তে পারে। তা হচ্ছে না। আরও কড়া সিদ্ধান্ত নিল পিসিবি।

picture of Babar Azam and Mohammad Rizwan

(বাঁ দিকে) বাবর আজ়ম এবং মহম্মদ রিজ়ওয়ান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৯:২৬
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবিতে ক্ষুব্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বাবর আজ়মদের বেতন কেটে নেবে বলে শোনা গিয়েছিল। সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। আরও কড়া সিদ্ধান্ত নিলেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

বিরাট কোহলি, রোহিত শর্মাদের সঙ্গে এক বছরের চুক্তি করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পিসিবি এত দিন বাবরদের সঙ্গে চুক্তি করত তিন বছরের জন্য। এ বার থেকে এক বছরের জন্য চুক্তি করবে পাক বোর্ড। এখন যে চুক্তি রয়েছে, তারও মেয়াদ কমিয়ে এক বছর করা হবে।

সোমবার লাহোরে বৈঠকে বসেছিলেন পিসিবি কর্তারা। সেই বৈঠকে পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি এই সিদ্ধান্ত নিয়েছেন। পিসিবি কর্তারা ছাড়াও বৈঠকে ছিলেন পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের কোচ গ্যারি কার্স্টেন, লাল বলের ক্রিকেটের কোচ জেসন গিলেসপি, সহকারী কোচ আজহার মেহমুদ, দুই নির্বাচক মহম্মদ ইউসুফ এবং আসাদ শফিক।

পিসিবির এক কর্তা বলেছেন, ‘‘ক্রিকেটারদের বার্ষিক বেতন কমানোর বিরোধিতা করেছেন নির্বাচকেরা। তাঁরাই তিন বছরের পরিবর্তে ১২ মাসের চুক্তি করার পরামর্শ দেন। প্রতি বছর চুক্তির আগে ক্রিকেটারদের ফিটনেস, পারফরম্যান্স, ব্যবহার সব কিছু খতিয়ে দেখা হবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘কেন্দ্রীয় এবং ঘরোয়া ক্রিকেটের চুক্তিতে থাকা প্রত্যেক খেলোয়াড়কে তিন মাস অন্তর বাধ্যতামূলক ভাবে ফিটনেস পরীক্ষা দিতে হবে। পরীক্ষা নেবেন কার্স্টেন এবং গিলেসপি। দলে নির্বাচনের সময় গুরুত্ব দিয়ে দেখা হবে কোচদের রিপোর্ট। দল বা চুক্তির তালিকায় জায়গা পেতে হলে নিজেদের প্রমাণ করতে হবে ক্রিকেটারদের। অতীত সাফল্য ভাঙিয়ে থাকা যাবে না।’’

বেশ কিছু দিন ধরেই বাবরদের ফিটনেস নিয়ে প্রশ্ন উঠছে। তাই এ ব্যাপারে আর আলগা দিতে রাজি নন বোর্ডকর্তারা। তবে গত বছর কেন্দ্রীয় চুক্তির সময় পিসিবি চেয়ারম্যান ছিলেন জাকা আশরফ। সে সময় ক্রিকেটারেরা দাবি করেছিলেন, তিন বছর সময়ের মধ্যে চুক্তির কোনও শর্ত পরিবর্তন করা যাবে না। বেতন সংক্রান্ত কিছুও পরিবর্তন করা যাবে না। এ ছাড়াও মেয়াদ শেষের আগে কোনও ক্রিকেটারের চুক্তি খারিজ করতে পারবে না পিসিবি। আশরফ ক্রিকেটারদের সব শর্ত মেনে নিয়েছিলেন সে সময়। নতুন সিদ্ধান্ত কার্যকর করতে হলে, বাবরদের চুক্তিতে হাত দিতে হবে। ফলে ক্রিকেটারদের সঙ্গে সংঘাত তৈরি হতে পারে পাক বোর্ডের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE