Advertisement
১১ অক্টোবর ২০২৪
WTC 2023-25

ইংল্যান্ডের কাছে হেরে টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় সকলের শেষে পাকিস্তান, বাকিরা কোথায়?

মুলতানে ইংল্যান্ডের কাছে প্রথম টেস্ট হেরেছে পাকিস্তান। এই হারের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও নেমেছে তারা। এখন সকলের শেষে শান মাসুদেরা।

cricket

মুলতানে মাঠে পড়ে রয়েছেন বাবর আজ়ম। ঠিক একই ভাবে সকলের নীচে নেমে গিয়েছে দলও। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৫:৫৭
Share: Save:

লজ্জা আরও বাড়ল পাকিস্তানের। মুলতানে ইংল্যান্ডের কাছে প্রথম টেস্ট ইনিংস ও ৪৭ রানে হেরেছে তারা। এই হারের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আরও নেমেছে পাকিস্তান। এখন সকলের শেষে শান মাসুদেরা। টেস্ট বিশ্বকাপের ফাইনালে ওঠার স্বপ্ন আগেই শেষ হয়ে গিয়েছিল পাকিস্তানের। কিন্তু মান বাঁচানোর লড়াই ছিল। সেখানেও পিছিয়ে পড়ছে তারা।

বাংলাদেশকে ঘরের মাঠে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে ভারত। ১১ ম্যাচ খেলে আটটিতে জিতেছে তারা। হেরেছে দু’টি টেস্ট। একটি টেস্ট ড্র হয়েছে। রোহিতদের পয়েন্ট ৯৮। তাদের পয়েন্টের শতাংশ ৭৪.২৪। এই পয়েন্টের শতাংশের উপরেই নির্ভর করে কোন দুই দেশ ফাইনাল খেলবে। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে আটটিতে জিতেছে তারা। তিনটি হেরেছে। একটি টেস্ট ড্র হয়েছে। প্যাট কামিন্সদের পয়েন্ট ৯০। তাঁদের পয়েন্টের শতাংশ ৬২.৫০।

তার পরেই শ্রীলঙ্কা। নিজেদের শেষ তিনটি টেস্ট জিতেছে তারা। ন’টি টেস্টের মধ্যে তারা পাঁচটি জিতেছে ও চারটি হেরেছে। শ্রীলঙ্কার পয়েন্ট ৬০। পয়েন্টের শতাংশ ৫৫.৫৬। টেস্ট বিশ্বকাপের পয়েন্ট তালিকায় চার নম্বরে রয়েছে ইংল্যান্ড। ১৭টি টেস্টের মধ্যে তারা ন’টি জিতেছে, সাতটি হেরেছে ও একটি ড্র করেছে। ইংল্যান্ডের পয়েন্ট ৯৩। পয়েন্টের শতাংশ ৪৫.৫৯। পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ছ’টি টেস্টের মধ্যে দু’টি জিতেছে, তিনটি হেরেছে ও একটি ড্র করেছে। তাদের পয়েন্ট ২৮। পয়েন্টের শতাংশ ৩৮.৮৯।

শ্রীলঙ্কার কাছে জোড়া টেস্ট হেরে ছ’নম্বরে নেমে গিয়েছে নিউ জ়িল্যান্ড। আটটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও পাঁচটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৬। পয়েন্টের শতাংশ ৩৭.৫০। ভারতের কাছে টেস্ট সিরিজ় হেরে সাত নম্বরে নেমে গিয়েছে বাংলাদেশ। আটটি টেস্টের মধ্যে তারা তিনটি জিতেছে ও পাঁচটি হেরেছে। তাদের পয়েন্ট ৩৩। পয়েন্টের শতাংশ ৩৪.৩৮।

পাকিস্তান হারায় আট নম্বরে উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ়। ন’টি টেস্টের মধ্যে তারা একটি জিতেছে। ছ’টি টেস্ট হেরেছে। ড্র হয়েছে দু’টি টেস্ট। ওয়েস্ট ইন্ডিজ়ের পয়েন্ট ২০। তাদের পয়েন্টের শতাংশ ১৮.৫২। সকলের শেষে নেমে গিয়েছে পাকিস্তান। শেষ ছ’টি টেস্ট হেরেছে তারা। আটটির মধ্যে দু’টি টেস্ট জিতে পাকিস্তানের পয়েন্ট ১৬। তাদের পয়েন্টের শতাংশ ১৬.৬৭।

অন্য বিষয়গুলি:

WTC 2023-25 Pakistan Cricket England Vs Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE