Advertisement
২৭ অক্টোবর ২০২৪
WTC 2023-25

ভারতের জোড়া হারে হঠাৎ সুযোগ পেল পাকিস্তান, কোন অঙ্কে টেস্ট বিশ্বকাপের ফাইনালে উঠতে পারে তারা

কয়েক দিন আগেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সকলের নীচে ছিল পাকিস্তান। হঠাৎ করেই তাদের ফাইনালে ওঠার সম্ভাবনা তৈরি হয়েছে।

cricket

দুই অধিনায়কের সামনে দুই অঙ্ক। (বাঁ দিকে) রোহিত শর্মা ও শান মাসুদ (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৯:৩২
Share: Save:

কয়েক দিনে বদলে গিয়েছে ছবিটা। নিউ জ়িল্যান্ড সিরিজ়ের আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সকলের উপরে ছিল ভারত। এখনও উপরে রয়েছে তারা। কিন্তু নিউ জ়িল্যান্ডের কাছে জোড়া হারের পর ব্যবধান কমেছে। অন্য দিকে পাকিস্তান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সকলের নীচে ছিল। কিন্তু ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে এক লাফে নবম থেকে সপ্তম স্থানে উঠেছে তারা। রোহিত শর্মাদের হারে হঠাৎ করেই সুযোগ এসেছে শান মাসুদদের সামনে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সুযোগ পেয়েছেন তাঁরা।

তবে তার জন্য সকলের আগে নিজেদের বাকি চারটি টেস্ট জিততে হবে পাকিস্তানকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের দেশে দু’টি ও ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ঘরের মাঠে দু’টি টেস্ট রয়েছে তাদের। সেই চারটি টেস্ট জিতলে পাকিস্তানের পয়েন্টের শতাংশ হবে ৫২.৩৮। এই পয়েন্টের শতাংশের উপর ভিত্তি করেই প্রথম দুই দল ফাইনালে খেলে।

তবে শুধুমাত্র নিজেদের জয়েই ফাইনাল খেলা হবে না পাকিস্তানের। তার জন্য অন্য দলগুলিকেও হারতে হবে। পাকিস্তানের উপর রয়েছে ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউ জ়িল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। তার মধ্যে ইংল্যান্ডের আর খেলা বাকি নেই। বাকি পাঁচটি দলকে গুরুত্বপূর্ণ ম্যাচে হারতে হবে। তা হলে তাদের পয়েন্ট কমবে। সে ক্ষেত্রে পাকিস্তানের সুযোগ থাকবে প্রথম দুই দলের মধ্যে শেষ করার। তবে তার সম্ভাবনা খুব কম।

পাকিস্তানের যেমন ফাইনালে ওঠার সম্ভাবনা তৈরি হয়েছে, তেমনই ভারত চাপে পড়েছে। এখন শীর্ষে রয়েছে তারা। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট বাকি রোহিতদের। তার পর অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের বিরুদ্ধে পাঁচটি টেস্ট খেলতে হবে তাঁদের। এই ছ’টি টেস্টের মধ্যে অন্তত চারটি টেস্ট জিততে হবে রোহিতদের। বাকি দু’টি টেস্ট ড্র করলেই হবে। কিন্তু হারলে আরও চাপে পড়বেন রোহিতেরা। তেমনটা হলে তীরে এসে তরী ডুবতে পারে তাঁদের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE