Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপ আয়োজন করে ১১,৬৩৭ কোটি ঢুকেছে ভারতের ঘরে! তৈরি হয়েছে আরও কিছু নজিরও

গত বছর একক ভাবে এক দিনের বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। তাতে আর্থিক ভাবে অনেকটাই লাভবান হয়েছে ভারতীয় অর্থনীতি। বিশ্বকাপ আয়োজনের ফলে ভারতীয় অর্থনীতিতে ১১,৬৩৭ কোটি টাকা ঢুকেছে।

cricket

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১২:০১
Share: Save:

গত বছর একক ভাবে এক দিনের বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। রোহিত শর্মার দল ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারলেও, এই বিশ্বকাপ আয়োজন করে আর্থিক ভাবে অনেকটাই লাভবান হয়েছে ভারতীয় অর্থনীতি। সম্প্রতি সেই রিপোর্ট প্রকাশ করেছে আইসিসি। দেখা যাচ্ছে, বিশ্বকাপ আয়োজনের ফলে ভারতীয় অর্থনীতিতে ১১,৬৩৭ কোটি টাকা ঢুকেছে।

একটি বেসরকারি সংস্থাকে দিয়ে সমীক্ষা করিয়েছে আইসিসি। সেখানেই এই তথ্য উঠে এসেছে। আইসিসি-র দাবি, গত বছরের বিশ্বকাপই এ যাবৎ বৃহত্তম এক দিনের বিশ্বকাপ। সব দিক থেকেই আর্থিক লাভ অতীতের সব নজির ছাপিয়ে গিয়েছে।

আইসিসি জানিয়েছে, পর্যটন বাবদ, অর্থাৎ হোটেল, যাতায়াত, খাবার এবং পানীয় বিক্রি থেকে ৭২৩৩ কোটি টাকা লাভ হয়েছে। বহু বিদেশি পর্যটক এ দেশে এসেছেন। ১২ লক্ষ ৫০ হাজার দর্শক ম্যাচ দেখেছেন বলে দাবি করা হয়েছে। তার মধ্যে ৭৫ শতাংশ দর্শক প্রথম বার এক দিনের বিশ্বকাপ দেখেছেন।

বিদেশিদের মধ্যে, ৫৫ শতাংশ দর্শক অতীতে নিয়মিত ভারতে এসেছিলেন। ১৯ শতাংশ দর্শক প্রথম বার ভারতে এসেছিলেন। শুধু বিশ্বকাপ দেখাই নয়, ভারতের বিভিন্ন জায়গায় তাঁরা ঘুরেছিলেন। ৬৮ শতাংশ বিদেশি পর্যটক জানিয়েছেন, আগামী দিনে তাঁরা আবার ভারতে আসবেন এবং পরিবার ও বন্ধুবান্ধবকে ভারতে আসার জন্য উৎসাহিত করবেন।

বিশ্বকাপকে কেন্দ্র করে ৪৮ হাজার পূর্ণ এবং আংশিক সময়ের চাকরি হয়েছে। আইসিসি-র দাবি, এ ধরনের প্রতিযোগিতা শুধু ক্রিকেট নয়, দেশের পর্যটনেরও প্রচার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 ICC Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE