Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Mumbai Cricket Association

ক্রিকেটারদের পাশে মুম্বই ক্রিকেট সংস্থা, অনুশীলন থেকে পেশা, একাধিক উদ্যোগ সংস্থার

সংস্থার নথিভুক্ত সব বয়সের ক্রিকেটারদের অনুশীলন করতে এবং যাতায়াতে যাতে সমস্যা না হয়, তা নিশ্চিত করতে উদ্যোগ নিল এমসিএ। পাশাপাশি, শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরির ব্যবস্থাও করা হবে।

picture of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:২০
Share: Save:

ক্রিকেটারদের পাশে দাঁড়াতে উদ্যোগ মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ)। ক্রিকেটারদের জন্য ‘ক্যারিয়ার ফেয়ার’ এবং ‘ইকুইপমেন্ট ফেয়ার’ আয়োজন করতে চলেছে এমসিএ। সংস্থার অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জুনিয়র ক্রিকেটারদের জন্যও বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

অনেক ক্রিকেটারই খেলার পাশাপাশি গুরুত্ব দেন পড়াশোনাকে। শিক্ষাগত যোগ্যতা থাকা সত্ত্বেও ঠিক মতো চাকরি পান না। খেলাকে গুরুত্ব দিতে গিয়ে অনেক সময় চাকরির পরীক্ষার প্রস্তুতি ঠিক মত নিতে পারেন না বা হাতছাড়া হয় সুযোগ। সেই সব ক্রিকেটারদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন এমসিএ কর্তারা। বিভিন্ন নিয়োগকারী সংস্থাকে আমন্ত্রণ জানানো হবে। সংস্থাগুলির প্রতিনিধিরা ক্রিকেটারদের মধ্যে থেকে তাঁদের প্রয়োজন মতো কর্মী বেছে নিতে পারবেন। ক্রিকেটারেরা নিজেদের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী কাজ করার সুযোগ পাবেন।

আয়োজন করা হবে ‘ইকুইপমেন্ট ফেয়ার’। ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাগুলিকেও আমন্ত্রণ জানাতে চান এমসিএ কর্তারা। সরাসরি সংস্থাগুলি থেকে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার সুযোগ পাবেন ক্রিকেটারেরা। তাতে ক্রিকেটারদের খরচ হবে অনেক কম। সংস্থাগুলি যে দামে সরঞ্জাম বিক্রি করে, সেই দামেই কিনতে পারবেন ক্রিকেটারেরা।

একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদমাধ্যমকে এমসিএ সভাপতি অজিঙ্ক নাইক বলেছেন, ‘‘এমসিএ কেরিয়ার ফেয়ার আয়োজন করতে চলেছে। বিভিন্ন বেসরকারি সংস্থার কর্তারা আসবেন। আমাদের সংস্থায় নথিভুক্ত ক্রিকেটারেরা সরাসরি তাঁদের সঙ্গে কথা বলতে পারবে। যোগ্যতা এবং পছন্দ মতো কাজ করতে পারবেন। প্রাক্তন ক্রিকেটারও সুযোগ পাবেন অংশগ্রহণ করার। ক্রিকেটের বাইরে পেশার ক্ষেত্রে আমরা সাহায্য করতে চাই ক্রিকেটারদের। পাশাপাশি ক্রিকেটারেরা যাতে সঠিক মূল্যে উন্নত মানের ক্রীড়া সরঞ্জাম পায়, সেটাই নিশ্চিত করতে চাইছি আমরা।’’

ছেলেদের অনূর্ধ্ব ১৪ থেকে অনূর্ধ্ব ১৯ এবং অনূর্ধ্ব ১৫ থেকে সিনিয়র পর্যায়ের মহিলা ক্রিকেটারদের যাতায়াতের সুবিধার জন্যও উদ্যোগ নিচ্ছে এমসিএ। যে সব ক্রিকেটার লোকাল ট্রেনে অনুশীলন করতে মুম্বইয়ে আসে তাদের প্রথম শ্রেণির পাসের ব্যবস্থা করা হবে। ক্রিকেট মরসুমের পর যাদের শিবিরে ডাকা হবে, তারা পাবে বিশেষ ভাতা। এ ছাড়াও টাইমস শিল্ড এবং এমসিএ কর্পোরেট ট্রফিতে অংশগ্রহণকারী সব দলকে ম্যাচের দিনের প্রয়োজনীয় খরচ দেওয়া হবে সংস্থার পক্ষ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE