Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Lucknow Super Giants

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম ভারতীয় ক্রিকেটের উন্নতি করছে, জানিয়ে দিলেন লখনউয়ের মেন্টর জাহির

কলকাতায় সঞ্জীব গোয়েন্‌কার অফিসে বুধবার জাহিরকে মেন্টর হিসাবে ঘোষণা করা হল। গৌতম গম্ভীরের জায়গায় দায়িত্ব দেওয়া হল তাঁকে। জাহির সেই অনুষ্ঠানে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের পক্ষে কথা বললেন।

Sanjiv Goenka and zaheer khan

লখনউ সুপার জায়ান্টসের মালিক সঞ্জীব গোয়েন্‌কার সঙ্গে মেন্টর জাহির খান। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৯:১৫
Share: Save:

মেন্টর হিসাবে জাহির খানের নাম ঘোষণা করে দিল লখনউ সুপার জায়ান্টস। কলকাতায় সঞ্জীব গোয়েন্‌কার অফিসে বুধবার সেই ঘোষণা করা হল। গৌতম গম্ভীরের জায়গায় দায়িত্ব দেওয়া হল তাঁকে। জাহির সেই অনুষ্ঠানে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের পক্ষে কথা বললেন।

২০১৭ সালে শেষ বার আইপিএল খেলেছিলেন জাহির। অবসরের পর মুম্বই ইন্ডিয়ান্স দলে ছিলেন। ২০২২ সালের পর থেকে কোনও আইপিএল দলের সঙ্গে যুক্ত ছিলেন না তিনি। এ বার লখনউ দলের হয়ে কাজ করবেন জাহির। প্রথম বার ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম মেনে দল সাজাতে হবে। জাহির বলেন, “ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের কারণে বেশ কিছু ভারতীয় ক্রিকেটার খেলার সুযোগ পাচ্ছে। আমার মনে হয় এটা ভাল দিক। আর অলরাউন্ডারের প্রয়োজনীয়তা কমে যাচ্ছে বলে আমার মনে হয় না। ভাল অলরাউন্ডার হলে সে সুযোগ পাবেই। কেউ যদি অর্ধেক অলরাউন্ডার হয়, তা হলে তার পক্ষে দলে সুযোগ পাওয়া মুশকিল হবেই।”

বুধবারের অনুষ্ঠানে গোয়েন্‌কা এবং জাহির জানালেন কী ভাবে মেন্টরের দায়িত্বে নেওয়া হল ভারতীয় পেসারকে। গোয়েন্‌কা বলেন, “হঠাৎ করে মনে পড়ল জাহিরের কথা। খেয়াল হল ও কোনও দলের সঙ্গে যুক্ত নয়। ফোন করলাম। কথা বললাম আর আজ জাহির এখানে।” ভারতের প্রাক্তন বাঁহাতি পেসারও একই কথা বললেন। সেই সঙ্গে জাহির বলেন, “আমার চিন্তাভাবনার সঙ্গে ওঁর মিল রয়েছে। সেই জন্যই একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।”

লখনউয়ের এখন কোনও বোলিং কোচ নেই। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার মর্নি মর্কেল দায়িত্ব ছেড়ে দিয়েছেন। তিনি এখন ভারতীয় দলের বোলিং কোচ। জাহিরকে সেই দায়িত্বও নিতে হবে। সেই সঙ্গে নতুন খেলোয়াড় খুঁজে আনার দায়িত্ব থাকবে তাঁর। লখনউ দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার। সেই সঙ্গে রয়েছেন লান্স ক্লুজ়নার এবং অ্যাডাম ভোজেস। তাঁদের সঙ্গে কাজ করবেন জাহির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE