Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Abhishek Nayar

ক্রিকেটারদের জীবনে যৌনমিলন কতটা জরুরি? প্রশ্ন শুনে থতমত কেকেআর কোচ, কী জবাব দিলেন

অদ্ভুত এক প্রশ্নের মুখে পড়তে হল কলকাতা নাইট রাইডার্সের সহকারী কোচ অভিষেক নায়ারকে। প্রশ্ন শুনে থতমত খেলেন তিনি। কী জবাব দিলেন?

cricket

কেকেআরের মেন্টর গৌতম গম্ভীরের (ডান দিকে) সঙ্গে অভিষেক নায়ার। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ২০:৩০
Share: Save:

কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল জেতানোর নেপথ্যে বড় ভূমিকা রয়েছে তাঁর। কেকেআরের সেই সহকারী কোচ অভিষেক নায়ারকে পড়তে হল এক অদ্ভুত প্রশ্নের সামনে। তাঁকে জিজ্ঞাসা করা হল, ক্রিকেটারদের জীবনে যৌনমিলন কতটা দরকার? প্রশ্ন শুনে থতমত খেলেন তিনি। কী জবাব দিলেন?

সম্প্রতি একটি আলোচনাসভায় গিয়েছিলেন নায়ার। সেখানে তাঁকে সঞ্চালক প্রশ্ন করেন, “শেষ প্রশ্ন। ক্রিকেটারদের জীবনে যৌনমিলনের কতটা গুরুত্ব আছে?”

প্রশ্ন শুনে প্রথমে কিছু ক্ষণ চুপ করে থাকেন নায়ার। তার পরে তিনি সঞ্চালককেই পাল্টা প্রশ্ন করেন, “আপনি ইতিবাচক না নেতিবাচক, কোন ধরনের প্রভাবের কথা বলছেন? এই প্রশ্নের জবাব খুবই সহজ। প্রত্যেকটা মানুষের জীবনে যৌনমিলন দরকার। কোনও মানুষই নইলে বাঁচতে পারবে না। কিন্তু প্রশ্ন হল, এটা ভাল না খারাপ? কিংবা কত বার যৌনমিলন দরকার।”

নায়ার জানান, এর কোনও নির্দিষ্ট নিয়ম নেই। খেলার উপর এর কতটা প্রভাব পড়ে তারও কোনও পরিসংখ্যান নেই। তিনি বলেন, “প্রত্যেকের কাছে এটা স্বাভাবিক একটা বিষয়। সবার ক্ষেত্রে তার গুরুত্বও আলাদা। কেউ বেশি যৌনমিলন করে। আবার কেউ প্রয়োজন ছাড়া করে না। এর তো কোনও নিয়ম নেই। ক্রিকেটারদের উন্নতি বা অবনতির ক্ষেত্রে এক কতটা গুরুত্ব আছে আমি জানি না।”

ক্রীড়াবিদদের জীবনে যৌনতা নতুন বিষয় নয়। সব খেলার সঙ্গে যুক্ত অনেক তারকাকে এই নিয়ে অনেক সময় সমস্যায় পড়তে হয়েছে। নানা রকমের বিতর্কিত ঘটনা প্রকাশ্যে এসেছে। ক্রিকেটেও তা দেখা গিয়েছে। কিন্তু এই বিষয়ে এখনও পর্যন্ত তেমন কোনও আলোচনা হয়নি। নায়ার কিন্তু প্রশ্ন শুনে এড়িয়ে যাননি। জবাব দিয়েছেন তিনি।

বেশ কয়েক বছর ধরে কেকেআরের সহকারী কোচের দায়িত্বে রয়েছেন নায়ার। এ বার প্রতিযোগিতা শেষে সবাই স্বীকার করে নিয়েছেন, ভারতীয় ক্রিকেটারদের বেছে আনার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে তাঁর। আগামী দিনেও নাইটদের হয়ে এই কাজ তিনি করে যেতে চান বলে জানিয়েছেন নায়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Nayar KKR India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE