Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Ravichandran Ashwin

পুণেয় প্রথম ইনিংসে নিলেন তিন উইকেট, তাতেই রেকর্ড অশ্বিনের, টপকে গেলেন অস্ট্রেলিয়ার লায়নকে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩৯টি ম্যাচ খেলেছেন অশ্বিন। নিয়েছেন ১৮৮টি উইকেট। এত দিন এই তালিকায় শীর্ষে ছিলেন অস্ট্রেলিয়ার নাথান লায়ন। তিনি ১৮৭টি উইকেট নিয়েছিলেন। তাঁকে টপকে গেলেন অশ্বিন।

Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ২০:১৯
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড রবিচন্দ্রন অশ্বিনের। ২০১৯ সাল থেকে শুরু হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। সেখানে ৩৯টি ম্যাচ খেলেছেন অশ্বিন। নিয়েছেন ১৮৮টি উইকেট। এত দিন এই তালিকায় শীর্ষে ছিলেন অস্ট্রেলিয়ার নাথান লায়ন। তিনি ১৮৭টি উইকেট নিয়েছিলেন। তাঁকে টপকে গেলেন অশ্বিন।

১০৪তম টেস্ট খেলছেন অশ্বিন। নিয়েছেন ৫৩০টি উইকেট। টেস্টে লায়নও ৫৩০টি উইকেট নিয়েছেন। যদিও তিনি ২৫টি টেস্ট বেশি খেলেছেন। তালিকায় প্রথম পাঁচে রয়েছেন রয়েছেন প্যাট কামিন্স (১৭৫ উইকেট), মিচেল স্টার্ক (১৭৫ উইকেট) এবং অবসর নেওয়া স্টুয়ার্ট ব্রড (১৪৭ উইকেট)। টেস্ট ক্রিকেটে অশ্বিন এবং লায়ন অন্যতম সেরা স্পিনার। তাঁরা একে অপরের প্রশংসাও করেছেন বিভিন্ন সময়ে। বছরের শেষে ভারত এবং অস্ট্রেলিয়া টেস্টে একে অপরের মুখোমুখি হবে। সেই সময় সমানে সমানে লড়াই হবে দুই অভিজ্ঞ স্পিনারের।

বৃহস্পতিবার প্রথম সেশনে দু’টি উইকেটই নেন অশ্বিন। টম লাথাম এবং উইল ইয়ংকে আউট করেন তিনি। যদিও ইয়ংকে আউট করার ক্ষেত্রে কৃতিত্ব দিতে হবে সরফরাজ় খানকে। ব্যাটারের সামনে ফিল্ডিং করছিলেন তিনি। বল যে গ্লাভসে লেগে উইকেটরক্ষকের হাতে গিয়েছে তা অশ্বিন বা ঋষভ পন্থ, কেউই বুঝতে পারেননি। সরফরাজ়ের কারণেই ভারত রিভিউ নেয়। সেই সঙ্গে সাফল্যও পায়। প্রথম দিনেই শেষ নিউ জ়িল্যান্ডের ইনিংস। ২৫৯ রান করেছে তারা। ব্যাট করতে নেমে রোহিত শর্মার উইকেট হারিয়ে ভারত তুলেছে ১৬ রান।

অন্য বিষয়গুলি:

Ravichandran Ashwin Team India India Vs New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE