Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Gautam Gambhir on Virat Kohli

কোহলি আর আমার কী কথা হয়, বলতে যাব কেন! বিরাটের সঙ্গে একই সাজঘরে কী করে কাটাবেন, বললেন গম্ভীর

একই সাজঘরে দেখা যাবে বিরাট কোহলি ও গৌতম গম্ভীরকে। কোনও সমস্যা হবে না তো ভারতের ক্রিকেটার ও কোচের? তার জবাব দিলেন গম্ভীর।

cricket

(বাঁ দিকে) বিরাট কোহলি। গৌতম গম্ভীর (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১১:২১
Share: Save:

আইপিএলে তাঁর সঙ্গে বিরাট কোহলির বিবাদ দেখেছে গোটা বিশ্ব। এ বার সেই গৌতম গম্ভীরই ভারতীয় দলের কোচ। অর্থাৎ, একই সাজঘরে দেখা যাবে দু’জনকে। ভারতীয় দলের সাজঘরে ক্রিকেটার বিরাট ও কোচ গম্ভীরের কোনও সমস্যা হবে না তো? এই প্রশ্নের জবাব দিলেন গম্ভীর।

কোচ হিসাবে নিজের প্রথম সফরে শ্রীলঙ্কা উড়ে যাওয়ার আগে মুম্বইয়ে সাংবাদিক বৈঠক করেন গম্ভীর। সঙ্গে ছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্বাচক প্রধান অজিত আগরকর। সেখানে ওঠে কোহলির প্রসঙ্গ। জবাবে গম্ভীর বলেন, “সবটাই টিআরপির খেলা। আমার সঙ্গে বিরাটের কী হয়েছে সেটা আমরা ছাড়া কেউ জানে না। আমরা সেটা কখনওই প্রকাশ্যে আনিনি।” তবে লখনউয়ের তৎকালীন মেন্টর গম্ভীরের সঙ্গে বেঙ্গালুরুর ক্রিকেটার বিরাটের মাঠে কী হয়েছিল, তা সকলেই দেখেছেন। সে কথা অস্বীকার করেননি গম্ভীর। তিনি বলেন, “তখন পরিস্থিতি আলাদা ছিল। ওর গায়ে একটা দলের জার্সি ছিল। আমার গায়ে অন্য দলের জার্সি ছিল। আমরা নিজেদের দলের জন্য সর্বোচ্চ সীমা পর্যন্ত যেতে চেয়েছিলাম। নিজেদের দলের জন্য সব করেছিলাম।”

ভারতীয় দলে সেই সমস্যা হবে না বলেই জানিয়েছে গম্ভীর। তিনি বলেন, “এখন আমরা একই দলে। বিরাট পেশাদার। ও বড় ব্যাটার। দেশের জন্য খেলে। আমারও লক্ষ্য ভারতকে জেতানো। তাই এখানে দু’জনেরই লক্ষ্য এক। দেশের জন্য আমরা একসঙ্গে লড়াই করব। কোনও সমস্যা হবে না।”

গম্ভীর কোচ হওয়ার পরে খবর হয়েছিল, কোহলির সঙ্গে কথা না বলে নাকি সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। যদিও গম্ভীর জানিয়েছেন, তাঁদের মধ্যে কথা হয়েছে। ভারতের নতুন কোচ বলেন, “বিরাটের সঙ্গে আমার কথা হয়েছে। কোচ হওয়ার আগে ও পরে আমরা কথা বলেছি। কী কথা হয়েছে তা জানাব না। আমরা এখন একই দলে। আমাদের লক্ষ্য একই।”

গম্ভীরের কথা থেকে স্পষ্ট, অতীতে বিরাটের সঙ্গে যা-ই হোক না কেন, এখন সে সব মনে রাখতে চাইছেন না তিনি। গত আইপিএলেই তার একটা ইঙ্গিত পাওয়া গিয়েছে। কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে আরসিবির বিরুদ্ধে ম্যাচে বিরাটের সঙ্গে হাত মিলিয়ে হাসিমুখে কথা বলতে দেখা গিয়েছে গম্ভীরকে। বিরাট নিজেও জানিয়েছেন, তাঁদের মধ্যে কোনও সমস্যা নেই। গম্ভীরের কথায় আরও এক বার সেই ইঙ্গিতই পাওয়া গেল।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বিরাট ও রোহিত শর্মা। তবে তাঁদের মধ্যে এখনও অনেক ক্রিকেট বাকি আছে বলেই মনে করেন গম্ভীর। এমনকি, ২০২৭ সালের এক দিনের বিশ্বকাপেও তাঁদের দেখছেন তিনি। গম্ভীর বলেন, “বিরাট ও রোহিত দেখিয়েছে যে, ওরা কী করতে পারে। ওদের মধ্যে এখনও অনেক ক্রিকেট বাকি। সামনেই চ্যাম্পিয়ন্স ট্রফি। ২০২৭ সালের বিশ্বকাপেও ওরা খেলতে পারে। যে কোনও দল যে কোনও সময় এমন দু’জন ক্রিকেটারকে নিজেদের দলে চাইবে।”

শ্রীলঙ্কা সিরিজ়ের আগে ভারতের সাপোর্ট স্টাফের দলও মোটামুটি তৈরি। এখনও বোলিং কোচ বাছা হয়নি। গম্ভীর জানিয়েছেন, শ্রীলঙ্কা সফরের পরেই পুরো সাপোর্ট স্টাফ ঘোষণা করা হবে। তিনি বলেন, “আপাতত সাইরাজ বাহুতুলে বোলিং কোচ হিসাবে যাচ্ছে। টি দিলীপই ফিল্ডিং কোচ থাকছে। অভিষেক নায়ার ও রায়ান টেন দুশখতে সহকারী কোচ। ওদের সঙ্গে আমি কাজ করেছি। আমাদের সম্পর্ক ভাল। ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে যা চেয়েছি তার প্রায় সবই পেয়েছি। শ্রীলঙ্কার সিরিজ়ের পরে এক মাস সময় আছে। তার মধ্যে পুরো সাপোর্ট স্টাফ বেছে নেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Virat Kohli Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE