Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Ravichandran Ashwin

ক্রিকেটের মাঝে দাবায় মন অশ্বিনের, বিদেশি লিগে দল কিনেছেন ভারতীয় স্পিনার

ক্রিকেটের পাশাপাশি দাবাতেও মন দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। বিদেশি একটি লিগে দাবার দল কিনেছেন তিনি। অশ্বিনের পাশাপাশি সেখানে আরও দু’জন মালিক রয়েছেন।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ২২:৪৭
Share: Save:

ক্রিকেট খেলার পাশাপাশি দাবাতেও মন দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তবে খেলোয়াড় হিসাবে নয়, মালিক হিসাবে। বিদেশি একটি লিগে দাবার দল কিনেছেন তিনি। অশ্বিনের পাশাপাশি সেখানে আরও দু’জন মালিক রয়েছেন।

জানা গিয়েছে, গ্লোবাল চেস লিগে দল কিনেছেন অশ্বিনেরা। ভারতীয় ক্রিকেটার ছাড়া দলের বাকি দুই মালিক হলেন, প্রাচুরা পিপি ও বেঙ্কট কে নারায়ন। দলের নাম দেওয়া হয়েছে আমেরিকান গ্যাম্বিটস। আগে এই দলের নাম ছিল চিঙ্গারি গাল্‌ফ টাইটান্স। চিঙ্গারি অ্যাপের মালিক ছিলেন সেই দলের মালিক। দল বদল হয়েছে। তাই দলের নামও বদলেছে।

লন্ডন ফ্রেন্ডস হাউসে ৩ অক্টোবর থেকে ১২ অক্টোবর পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা। সেখানে বাকি পাঁচটি দল হল, আলপাইন এসজি পাইপার্স, গ্যাঞ্জেস গ্র্যান্ড মাস্টার্স, মুম্বা মাস্টার্স, পিবিজি আলাস্কান নাইটস ও ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস। গত বার থেকে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। গত বারের চ্যাম্পিয়ন দল ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস।

নতুন ভূমিকায় খুশি অশ্বিন। একটি বিবৃতিতে তিনি বলেন, “দাবার দুনিয়ায় আমেরিকান গ্যাম্বিটস আত্মপ্রকাশ করতে চলেছে। আমাদের লক্ষ্য থাকবে দাবার মান আরও উন্নত করা। দলের মালিক হিসাবে সরাসরি দাবার দুনিয়া প্রত্যক্ষ করতে পারব। ৬৪ খোপের লড়াই দেখতে পাব। আমি খুব উত্তেজিত।”

এই লিগে প্রতিটি দলে পাঁচ জন করে দাবাড়ু থাকেন। রাউন্ড রবিন ফরম্যাটে হয় খেলা। এক বার সাদা ও এক বার কালো ঘুঁটি নিয়ে খেলতে হয় প্রতিযোগিদের। রাউন্ড শেষ হওয়ার পরে পয়েন্টের ভিত্তিতে বেছে নেওয়া হয় জয়ী দলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravichandran Ashwin chess Indian Chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE