Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে বিতর্ক! বিশ্বকাপ শেষ হতেই ইস্তফা আইসিসির দুই কর্তার

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরে ইস্তফা দিলেন আইসিসির দুই কর্তা ক্রিস টেটলি ও ক্লেয়ার ফার্লং। ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে বিতর্কের জেরেই কি এই সিদ্ধান্ত?

cricket

এই ড্রপ ইন পিচ নিয়েই বিতর্ক হয়েছে বিশ্বকাপে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১১:৫৪
Share: Save:

১৪ দিন আগে শেষ হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। প্রতিযোগিতা শেষ হওয়ার দু’সপ্তাহের মধ্যে ইস্তফা দিলেন আইসিসির দুই কর্তা ক্রিস টেটলি ও ক্লেয়ার ফার্লং। ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে বিতর্কের জেরেই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

একটি ক্রিকেট ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, নিউ ইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের পিচ নিয়ে যে বিতর্ক হয়েছে, তার ফলেই বাধ্য হয়ে দুই কর্তা ইস্তফা দিয়েছেন। বিশ্বকাপের আগে তৈরি করা হয়েছিল এই মাঠ। ‘ড্রপ ইন’ পিচ (অন্য কোথাও তৈরি করে মাঠে বসিয়ে দেওয়া পিচ) বসানো হয়েছিল সেখানে। কিন্তু সেই পিচে খেলা ব্যাটারদের পক্ষে কঠিন হচ্ছিল। বোলারেরা দাপট দেখাচ্ছিলেন। ভারত-পাকিস্তান ম্যাচেও সেই ছবি দেখা গিয়েছে। ১১৯ রান করেও ৬ রানে ম্যাচ জিতেছে ভারত। হাইভোল্টেজ ম্যাচে যে ধরনের ক্রিকেট আশা করা হয়েছিল তা হয়নি। পিচ নিয়ে প্রশ্ন তুলেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম।

তবে আরও একটি কারণ উঠে আসছে। একটি সূত্র জানাচ্ছে, আগে থেকেই দুই কর্তা ইস্তফার সিদ্ধান্ত নিয়েছিলেন। গত বছরই ইস্তফা দিতে চেয়েছিলেন তাঁরা। কিন্তু বিশ্বকাপ সামনে থাকায় আরও কয়েক মাস দায়িত্ব পালন করেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরেই তাই ইস্তফা দিয়েছেন দুই কর্তা। তবে শ্রীলঙ্কার কলম্বোয় ১৯ থেকে ২২ জুলাই আইসিসির বার্ষিক সভায় উপস্থিত থাকবেন দুই কর্তা।

কারণ যা-ই হোক না কেন, এ বারের বিশ্বকাপের আয়োজন ঘিরে অনেক প্রশ্ন উঠেছে। শুধু নিউ ইয়র্কের পিচ নয়, সেখানে অনুশীলনের মাঠ, স্টেডিয়াম থেকে হোটেলের দূরত্ব ও যাতায়াত ব্যবস্থা নিয়েও অভিযোগ তুলেছে অনেক দল। খেলার সময় নিয়েও প্রশ্ন উঠেছে। ২৪ ঘণ্টার ব্যবধানে খেলতে বাধ্য হয়েছে কিছু দল। সেই সব বিতর্কের মাঝেই বিশ্বকাপ জিতেছে ভারত। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ১৩ বছরের বিশ্বকাপ খরা কাটিয়েছেন রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 India vs Pakistan Pitch ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE