Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
IPL Auction 2024

আইপিএলের বড় নিলামে নজরে ‘রাইট টু ম্যাচ’ কার্ড! কী ভাবে কাজে লাগাতে পারে দলগুলি

এ বারের আইপিএলের নিলামে বড় ভূমিকা নিতে পারে ‘রাইট টু ম্যাচ’ কার্ড। এই কার্ড ব্যবহার করে ফ্র্যাঞ্চাইজ়িগুলি নিজেদের ক্রিকেটারদের ধরে রাখতে পারবে।

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৬:৪০
Share: Save:

আইপিএলের আগামী মরসুমের আগে হবে বড় নিলাম। তার প্রস্তুতি শুরু করে দিয়েছে ফ্র্যাঞ্চাইজ়িগুলি। কত জন ক্রিকেটারকে ধরে রাখা যাবে সেই বিষয়ে এখনও কিছু জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বারের নিলামে দেখা যেতে পারে ‘রাইট টু ম্যাচ’ কার্ড। এই কার্ড ব্যবহার করে ফ্র্যাঞ্চাইজ়িগুলি নিজেদের ক্রিকেটারদের ধরে রাখতে পারবে।

নিলামের আগে আইপিএলের দলগুলির মালিকদের নিয়ে বৈঠক হয়েছে। সেখানে প্রায় সব দলের মালিকেরাই জানিয়েছেন, ধরে রাখা ক্রিকেটারের সংখ্যা বাড়াতে। আগে চার জন ক্রিকেটার ধরে রাখা যেত। সেটা বাড়িয়ে ছ’জন করার আর্জি জানিয়েছেন তাঁরা। সেই দাবি না মানা হলেও ‘রাইট টু ম্যাচ’ কার্ড ফিরিয়ে আনতে পারে ক্রিকেট বোর্ড।

এই কার্ডের মাধ্যমে কোনও ফ্র্যাঞ্চাইজ়ি নিলামের পরেও তাদের ক্রিকেটারকে নিজেদের দলে নিতে পারবে। উদাহরণ হিসাবে বলা যেতে পারে, মিচেল স্টার্ককে নিলামের আগে ছেড়ে দিল কলকাতা নাইট রাইডার্স। নিলামে ১৫ কোটি টাকায় তাঁকে কিনল চেন্নাই সুপার কিংস। সেই সময় নিলামের সঞ্চালক কেকেআরকে জিজ্ঞাসা করবে, তারা কি ‘রাইট টু ম্যাচ’ কার্ডের ব্যবহার করতে চায়। কেকেআর সেই কার্ড ব্যবহার করে ১৫ কোটি টাকাতেই স্টার্ককে আবার নিজেদের দলে নিতে পারবে। সাধারণত, প্রতিটি ফ্র্যাঞ্চাইজ়ি দু’বার ‘রাইট টু ম্যাচ’ কার্ড ব্যবহার করতে পারে। তবে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

২০১৪ সালের নিলামে প্রথম বার ‘রাইট টু ম্যাচ’ কার্ড ব্যবহার করা হয়েছিল। তখন একে বলা হত ‘জোকার কার্ড’। ২০১৮ সালের নিলামেও এই কার্ড ব্যবহার করা হয়েছিল। ‘রাইট টু ম্যাচ’ কার্ড কাজে লাগিয়ে চেন্নাই ফাফ দুপ্লেসি ও ডোয়েন ব্র্যাভোকে এবং কেকেআর রবিন উথাপ্পা ও পীযূষ চাওলাকে ধরে রেখেছিল। ২০২২ সালে এই কার্ড ব্যবহার হয়নি। এখন দেখার এ বারের নিলামে ‘রাইট টু ম্যাচ’ কার্ড ব্যবহারের অনুমতি ক্রিকেট বোর্ড দেয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction 2024 IPL BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE