Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Sourav Ganguly

পাকিস্তানকে হারানোর পর ভারতকেও কি হারাবে বাংলাদেশ? ভবিষ্যদ্বাণী করলেন সৌরভ

পাকিস্তানকে হারিয়ে কি এ বার ভারতকেও সমস্যায় ফেলতে পারে বাংলাদেশ? ভারত-বাংলাদেশ সিরিজ় নিয়ে ভবিষ্যদ্বাণী করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কী বললেন তিনি?

cricket

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৫
Share: Save:

বাংলাদেশের ক্রিকেটারেরা বলছেন, পাকিস্তানকে হারানোর পরে আত্মবিশ্বাস অনেক বেড়েছে তাঁদের। সেই আত্মবিশ্বাস ভারতের বিরুদ্ধে কাজে লাগবে। এ বার ভারতকেও হারাতে চান তাঁরা। কিন্তু ভারতের বিরুদ্ধে বাংলাদেশ খুব একটা সুবিধা করতে পারবে না বলেই মনে করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তার প্রধান কারণ, পাকিস্তান ও ভারতের ক্রিকেটের মান। ভারত-বাংলাদেশ সিরিজ় নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন সৌরভ।

সংবাদ সংস্থা পিটিআইকে সৌরভ জানিয়েছেন, পাকিস্তান দলকে দেখে চিনতে পারছেন না তিনি। বাবর আজ়মদের খেলা দেখে তিনি হতাশ। তাঁদের ক্রিকেটের মান অনেক নীচে নেমে গিয়েছে বলেই মনে হচ্ছে তাঁর। সৌরভ বলেন, “আমি পাকিস্তানে প্রতিভার অভাব দেখতে পাচ্ছি। পাকিস্তানের কথা ভাবলেই জাভেদ মিয়াঁদাদ, ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, সইদ আনোয়ার, মহম্মদ ইউসুফ, ইউনিস খানদের কথা মনে পড়ে। কিন্তু ওরা তো আর এখন জেতাতে পারবে না। প্রত্যেক প্রজন্মে ভাল ক্রিকেটার দরকার। কিন্তু ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ, ওয়েস্ট ইন্ডিজ়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও তার পর বাংলাদেশের বিরুদ্ধে ওদের যে খেলা দেখলাম, তা থেকেই প্রমাণিত যে ক্রিকেটার উঠে আসছে না। ওদের এই দিকে নজর দেওয়া উচিত।”

পাকিস্তানকে হারালেও ভারতে এসে বাংলাদেশ সিরিজ় জিততে পারবে না বলেই মনে করেন ভারতের প্রাক্তন অধিনায়ক। সৌরভ বলেন, “পাকিস্তানে গিয়ে ওদের হারানো সহজ নয়। তাই সিরিজ় জেতার জন্য বাংলাদেশকে শুভেচ্ছা। কিন্তু ভারতে খেলা সম্পূর্ণ আলাদা। ঘরের মাঠে হোক বা বিদেশে, ভারত খুবই শক্তিশালী দল। তাই আমি বাংলাদেশের কোনও আশা দেখছি না। ভারতই সিরিজ় জিতবে।”

অবশ্য ভারতের বিরুদ্ধে বাংলাদেশ লড়াই করবে বলেই মনে করেন সৌরভ। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, “পাকিস্তানকে ওদের দেশে হারিয়ে ভারতে আসছে বাংলাদেশ। তাই ওদের আত্মবিশ্বাস বেশি থাকবে। তাই ভারতকে কঠিন লড়াইয়ের জন্য তৈরি থাকতে হবে।”

বাংলাদেশ সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামিকে। নির্বাচকদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সৌরভ। তিনি বলেন, “আমি জানি চোটের পর থেকে শামি খেলতে পারছে না। তবে ও দ্রুত ফিরবে। এর পরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। আমি ওই সিরিজ়ের দিকে তাকিয়ে। ওটাই ভারতের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তার পরে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা আছে। ওই দুটো সিরিজ়ে যশপ্রীত বুমরা ও মহম্মদ সিরাজের সঙ্গে শামিকেও দরকার হবে ভারতের।”

দেশের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে অবশ্য বেশি স্পিনারদের দেখা যাবে বলেই মনে করছেন সৌরভ। প্রথম টেস্ট চেন্নাইয়ে। সেখানে সাধারণত স্পিনারের সাহায্য পায়। সেই কথাই বলেছেন তিনি। সৌরভ বলেন, “চেন্নাইয়ে স্পিনারের সুবিধা পাবে। ওখানে বাউন্স বেশি। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল ও কুলদীপ যাদব এখন বিশ্বের সেরা চার জন স্পিনার। তাই ওদের বিরুদ্ধে খেলা সহজ হবে না। ভারতের মাটিতে ওরাই সবচেয়ে বড় অস্ত্র।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sourav Ganguly India Vs Bangladesh India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE