Advertisement
২২ অক্টোবর ২০২৪
Border Gavaskar Trophy

টেস্টে কেন ওপেন করতে চাইছেন না স্মিথ? ভারতের বিরুদ্ধে সিরিজ়ের আগে জানালেন কারণ

ওয়ার্নার অবসর নেওয়ার পর চারটি টেস্টে ওপেন করেছেন স্মিথ। বড় রান না পেলেও দল তাঁর পাশে রয়েছে। দলে থাকার নিশ্চয়তাও রয়েছে। তবু আর ইনিংস শুরু করতে চান না তিনি।

picture of Steve Smith

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ২০:৩৫
Share: Save:

ডেভিড ওয়ার্নার অবসর নেওয়ার পর অস্ট্রেলিয়ার হয়ে চারটি টেস্টে ওপেন করেছেন স্টিভ স্মিথ। কিন্তু আর ইনিংস শুরু করতে চান না অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। নিজের পছন্দের চার নম্বর জায়গায় ফিরতে চান স্মিথ। অধিনায়ক প্যাট কামিন্স, কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং প্রধান নির্বাচক জর্জ বেইলির কাছ থেকে সেই আশ্বাসও আদায় করে নিয়েছেন। ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ়ে কেন ওপেন করতে চান না স্মিথ? জানিয়েছেন নিজেই।

অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে দীর্ঘ দিন চার নম্বরে ব্যাট করেছেন স্মিথ। ব্যাটিং অর্ডারের সেটাই তাঁর পছন্দের জায়গা। অস্ট্রেলিয়ার একটি দৈনিককে স্মিথ বলেছেন, ‘‘আমাকে ব্যাট করার পছন্দের জায়গা জানাতে বলা হয়েছিল। আমি চার নম্বর বলেছিলাম। সঙ্গে বলেছিলাম, যে কোনও জায়গায় ব্যাট করতে প্রস্তুত। আমার কোনও জেদ নেই। তবে চার নম্বরই আমার জন্য সেরা জায়গা।’’ স্মিথ আরও বলেছেন, ‘‘সংবাদমাধ্যমে দেখছিলাম, আমাকে নাকি চার নম্বরে ব্যাট করতে অনুরোধ করা হয়েছে। সেটা ঠিক নয়। বলেছিলাম, আমাকে যেখানে বলা হবে সেখানেই খুশি মনে খেলব। তবে আমাকে পছন্দ করতে দিলে, চার নম্বর বলব।’’

ওয়ার্নারের অবসরের পর স্মিথকে দিয়ে ওপেন করানোয়, তাঁর চার নম্বরে ব্যাট করছিলেন ক্যামেরন গ্রিন। তিনি চোটের জন্য ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে ছিটকে গিয়েছেন। ফলে ভারতের বিরুদ্ধে পাঁচ টেস্টের বর্ডার-গাওস্কর ট্রফির আগে অস্ট্রেলিয়াকে ব্যাটিং অর্ডারের চার নম্বর জায়গা নিয়েও ভাবতে হচ্ছে। স্মিথ বলেছেন, ‘‘আমার নিজের নির্দিষ্ট কোনও পছন্দ নেই। দলই সম্ভবত আমাকে দিয়ে আর ওপেন করাতে চাইছে না। এমন একটা জায়গায় খেলাতে চাইছে, যেখানে খেললে কিছু রান করতে পারব। এটা ঠিক গ্রিন চোট পাওয়ায় চার নম্বরে একটা সুযোগ রয়েছে। আমার সঙ্গে নিউ জ়িল্যান্ড সিরিজ়ের পর কথা হয়েছিল। তখন গ্রিনের চোট ছিল না। ওরা হয়তো আমাকে একটু নিরাপদ জায়গা দিতে চাইছে। মার্নাস লাবুশেন, উসমান খোয়াজার মতো ব্যাটার রয়েছে আমাদের। ওদের পরে আমাকে নামাতে চাইছে হয়তো।’’

উল্লেখ্য, চারটি টেস্টে ওপেন করেছেন স্মিথ। আটটি ইনিংসে ২৮.৫০ গড়ে করেছেন ১৭১ রান। জাতীয় দলের হয়ে দীর্ঘ দিন চার নম্বরে ব্যাট করেছেন স্মিথ। খেলেছেন সাফল্যের সঙ্গে। চার নম্বরে তাঁর গড় ৬০।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE