Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
India Cricket

রোহিত, কোহলির উত্তরসূরি বাছলেন স্মিথ, স্টার্কেরা! পাঁচ অসি ক্রিকেটারের মুখে একটিই নাম

চলতি বছরই দু’দেশের মধ্যে টেস্ট সিরিজ় রয়েছে। তার আগে ভারতীয় ক্রিকেটের পরবর্তী তারকার নাম জানালেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, মিচেল স্টার্কেরা।

cricket

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩
Share: Save:

বিরাট কোহলি, রোহিত শর্মার উত্তরসূরি বেছে নিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা। চলতি বছরই ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ় রয়েছে। তার আগে ভারতীয় ক্রিকেটের পরবর্তী তারকার নাম জানালেন স্টিভ স্মিথ, মিচেল স্টার্কেরা। প্রত্যেকের মুখে এক জনেরই নাম।

সম্প্রচারকারী চ্যানেলে একটি ভিডিয়োয় অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের প্রশ্ন করা হয়, ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতেরা তারকা কে? জবাবে স্মিথ বলেন, “যশস্বী ভারতের পরবর্তী তারকা।” স্টার্ক বলেন, “আমার মনে হয়, ভারতের ভবিষ্যতের তারকা যশস্বী।” অস্ট্রেলিয়ার আরও তিন ক্রিকেটার অ্যালেক্স ক্যারে, জশ হেজ়লউড ও নেথান লায়নও মনে করেন, ভারতের পরবর্তী তারকা যশস্বী। তিনটি ফরম্যাটেই ভাল খেলার দক্ষতার জন্যই তাঁরা যশস্বীকে ভবিষ্যতের তারকা মনে করছেন।

ভারতীয় ক্রিকেটে শুরুটা ভাল হয়েছে যশস্বীর। ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে টেস্ট অভিষেকে ১৭১ রান করেছিলেন তিনি। তার পরে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ়ে ৭১২ রান করেছিলেন তিনি। এক সিরিজ়ে ৭০০-র বেশি রান করা দ্বিতীয় ভারতীয় ব্যাটার হয়েছিলেন তিনি। ৯টি টেস্টে যশস্বীর রান ১০২৮। তিনটি শতরান ও চারটি অর্ধশতরান করেছেন তিনি। সর্বাধিক ২১৪ অপরাজিত।

টি-টোয়েন্টিতেও শুরুটা ভাল হয়েছে যশস্বীর। ভারতের হয়ে ২৩টি ম্যাচে ৭২৩ রান করেছেন তিনি। একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান রয়েছে। সর্বাধিক ১০০ রান। তবে ভারতের হয়ে এখনও এক দিনের দলে অভিষেক হয়নি ২২ বছরের এই বাঁহাতি ওপেনারের।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এখনও খেলার সুযোগ হয়নি যশস্বীর। সেই সুযোগ তিনি পাবেন চলতি বছরই। ২২ নভেম্বর থেকে পাঁচ টেস্টের সিরিজ় খেলবে দু’দল। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতকে সিরিজ় জিততে হলে বড় ভূমিকা নিতে হবে যশস্বীকে। সেই সিরিজ়ের আগে তাঁকে অনেক নম্বর দিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE