Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
ICC Champions Trophy 2025

বিশ্বকাপের মাঝে প্রকাশ্যে চ্যাম্পিয়ন্স ট্রফির সম্ভাব্য দিন, পাকিস্তানে যাবেন কি রোহিতেরা?

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। প্রতিযোগিতার সম্ভাব্য দিন ঠিক করেছে আইসিসি। চূড়ান্ত সিদ্ধান্ত হবে বোর্ড সদস্যদের বৈঠকে। ভারতীয় দলের অংশগ্রহণ নিয়ে থাকছে প্রশ্ন।

PIcture of ICC Champions Trophy

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৫:৪৯
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ব্যস্ত রোহিত শর্মা, বিরাট কোহলিরা। এর মধ্যে প্রকাশ্যে এল আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির সম্ভাব্য সময়। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে হবে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। স্বভাবতই প্রশ্ন থাকছে ভারতের অংশগ্রহণ নিয়ে।

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ২০ দিন সময় নির্দিষ্ট করেছে আইসিসি। সরকারি ভাবে প্রকাশ না করা হলেও আইসিসি সূত্রে খবর, ২০২৫ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। সেরা আটটি দল এক দিনের ক্রিকেটের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। চ্যাম্পিয়ন্স ট্রফির দিন অবশ্য এখনও চূড়ান্ত হয়নি। প্রস্তাব হিসাবে রয়েছে আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত ২০ দিন। আইসিসির বোর্ড সদস্যদের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ২০১৭ সালে শেষ বার হয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। সে বার ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান।

প্রতিযোগিতা পাকিস্তানেই হবে বলে জানিয়েছে আইসিসি। ফলে ভারতের অংশগ্রহণ নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। কেন্দ্রীয় সরকার ক্রিকেট দলের পাকিস্তান সফরের অনুমতি দেয় না। রাজনৈতিক কারণে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ়ও বন্ধ রয়েছে বেশ কয়েক বছর ধরে। এই পরিস্থিতিতে গত এশিয়া কাপ হয়েছিল হাইব্রিড মডেলে। মূল আয়োজক পাকিস্তান থাকলেও কিছু ম্যাচ হয়েছিল শ্রীলঙ্কায়। রোহিত, কোহলিরা সব ম্যাচ খেলেছিলেন দ্বীপরাষ্ট্রে। আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফিও একই ভাবে হতে পারে। ভারতীয় দলের ম্যাচগুলি অন্য কোনও দেশে আয়োজিত হতে পারে। যদিও আইসিসি এ ব্যাপারে কিছু জানায়নি সরকারি ভাবে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড ভারতীয় দলের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার আশ্বাস দিয়েছে। ভারতের সব ম্যাচ লাহোরে আয়োজন করা কথা বলেছে। এর ফলে ভারতীয় দলকে সফর করতে হবে না পাকিস্তানের মধ্যে। একই জায়গায় থেকে প্রতিযোগিতা খেলার সুযোগ পাবে। কড়া নিরাপত্তার মধ্যে রাখা হবে রোহিত-কোহলিদের। অন্য দিকে, ওয়াঘা-আর্টারি সীমান্ত দিয়ে সহজে দলে খেলা দেখতে যেতে পারবেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Pakistan BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE