Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Independence Day

পতাকা উত্তোলন করার পর বন্ধুরা মিলে চুমুক দিন বাড়িতে তৈরি তেরঙা স্মুদিতে, রইল প্রণালী

অন্যান্য দিন তো সকালে নানা রকম ডিটক্স পানীয় থাকেই। তবে স্বাধীনতার দিনটায় একটু অন্য রকম পানীয়ে চুমুক দিলেও মন্দ হয় না।

Tricolor Smoothie

ছবি: নীতি’জ় কুকিং।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১১:১১
Share: Save:

স্বাধীনতা দিবস মানে অনেকের কাছে বাড়তি একটা ছুটির দিন। দুপুরে জমিয়ে মাংস-ভাত কিংবা সন্ধ্যায় বন্ধু বা পরিবারের সঙ্গে উদ্‌যাপন। তবে তার আগে ফ্ল্যাট কিংবা বাড়ির ছাদে গিয়ে পতাকা তোলার দায়িত্ব পালন করাও রয়েছে। সেই উপলক্ষে বাড়িতে বন্ধুবান্ধব, আত্মীয় সমাগম হয় প্রতি বছর। ভালমন্দ খাওয়াদাওয়ার পর্ব তো থাকেই। কিন্তু রোদে দাঁড়িয়ে পতাকা তোলার পরেই মন কেমন শরবতের জন্য আনচান করতে শুরু করে। অন্যান্য দিন তো সকালে নানা রকম ডিটক্স পানীয় থাকেই। তবে স্বাধীনতার দিনটায় একটু অন্য রকম পানীয়ে চুমুক দিলেও মন্দ হয় না। তা হলে আর চিন্তা কী! সকলের জন্য বাড়িতেই বানিয়ে ফেলুন তেরঙা স্মুদি। দেখতে তো সুন্দর হবেই। খেতেও মন্দ লাগবে না। রইল প্রণালী।

উপকরণ:

২টি কমলালেবু

২ কাপ ইয়োগার্ট

১ কাপ মধু

৩ কাপ ঠান্ডা দুধ

আধ কাপ ফ্রেশ ক্রিম

১ কাপ কিউই

একমুঠো পালংশাক

২টি পাকা কলা

প্রণালী:

এই পানীয়টি কিন্তু তিনটি ধাপে আলাদা আলাদা করে তৈরি করতে হবে।

প্রথমে মিক্সিতে কমলালেবুর কোয়া, ইয়োগার্ট, ঠান্ডা দুধ এবং মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে রাখুন।

এ বার মিক্সি ধুয়ে নিন। তার পর দিন কিউই, পালংশাক, ইয়োগার্ট, ঠান্ড দুধ এবং মধু মিশিয়ে আরও একটি মিশ্রণ তৈরি করে রাখুন।

আবার মিক্সি ধুয়ে নিয়ে তার মধ্যে পাকা কলা, ঠান্ডা দুধ এবং ফ্রেশ ক্রিম দিয়েও একটি মিশ্রণ তৈরি করে রাখুন। কলা তো এমনিতেই মিষ্টি তাই এখানে আর আলাদা করে মধু দেওয়ার প্রয়োজন নেই।

এ বার সুন্দর একটি কাচের গ্লাসে প্রথমে কিউই এবং পালংয়ের মিশ্রণ ঢেলে দিন। তার পর খুব সন্তর্পণে কলা দিয়ে তৈরি মিশ্রণ ঢালতে হবে। সবুজ রঙের তরলের উপর এমন ভাবে সাদা মিশ্রণ ঢালবেন যেন দু’টি রং একসঙ্গে মিশে না যায়।

কাচের গ্লাসে সবুজ এবং সাদা রঙের মিশ্রণ ঢালা হয়ে গেলে উপর থেকে খুব সাবধানে কমলালেবু দিয়ে তৈরি মিশ্রণ ঢেলে দিলেই তেরঙা স্মুদি তৈরি হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE