Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Foods to Prevent Cancer

‘লাল’ মানেই বিপদ সঙ্কেত নয়! ক্যানসার রুখে দেওয়ার ক্ষমতা রাখে তেমন ৫ ফল এবং সব্জি

পুষ্টিবিদেরা বলছেন, লাল রঙের ফল বা সব্জিতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। ক্যানসার প্রতিরোধে সাহায্য করে এই উপাদানটি।

ক্যানসার রুখে দিতে পারে লাল রঙের ফল এবং সব্জি।

ক্যানসার রুখে দিতে পারে লাল রঙের ফল এবং সব্জি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ২০:২৭
Share: Save:

বাজারে অন্যান্য রঙের সব্জি বা ফলের মধ্যে সবচেয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করে লাল রঙের বেল পেপার কিংবা বেদানা। তবে শুধু দেখতে ভাল লাগে বলেই নয়, লাল রঙের সব্জি বা ফলের ক্ষমতা অনেক। পুষ্টিবিদেরা বলছেন, লাল রঙের ফল বা সব্জিতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। ক্যানসার প্রতিরোধে সাহায্য করে এই উপাদানটি। এ ছাড়া রয়েছে ‘লাইকোপেন’, ‘অ্যান্থোকায়নিনস’ এবং ‘ক্যারোটিনয়েড’-এর মতো উপাদান। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই সব উপাদান ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তবে শুধু বেদানা কিংবা বেল পেপার নয়, এমন পাঁচ ফল এবং সব্জি রয়েছে তালিকায়। জেনে নিন সেগুলি কী কী।

১) টম্যাটো:

এই সব্জিতে রয়েছে ‘লাইকোপেন’ নামক অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ন্যাশনাল ক্যানসার ইন্সটিটিউট’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, এই ‘লাইকোপেন’ ক্যানসার প্রতিরোধক হিসাবে কাজ করে।

২) লাল বেল পেপার:

ভিটামিন এ, বি, সি, ই, ক্যারোটিনয়েড এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই সব্জিটি অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এগুলি ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। এ ছাড়া বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ‘ক্যারোটিনয়েড’ ফুসফুস এবং স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৩) লাল আঙুর:

লাল আঙুরের খোসায় রয়েছে ‘রেসভেরাট্রল’। এই উপাদানটি আসলে একপ্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ক্লিনিক্যাল অঙ্কলজি’ জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে, ক্যানসার কোষের বাড়বৃদ্ধি রুখে দিতে পারে এই‘রেসভেরাট্রল’ উপাদানটি।

৪) বিট:

অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান এবং অ্যান্টিঅক্সিড্যান্টের গুণে সমৃদ্ধ এই সব্জিটিও ক্যানসার প্রতিরোধক হিসাবে জনপ্রিয়। মলাশয়, পাকস্থলী এবং ফুসফুসের ক্যানসার রুখে দিতে পারে এই সব্জিটি।

৫) বেদানা:

বেদানায় রয়েছে ‘পলিফেনল’। এই উপাদানটি আসলে ক্যানসার প্রতিরোধক। ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, প্রস্টেট ক্যানসারে আক্রান্ত কোষের বাড়বৃদ্ধি রুখে দেয় এই ফলটি। স্তন এবং মলাশয়ের ক্যানসারে আক্রান্তের ঝুঁকিও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Foods Vegtetables Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE