Advertisement
০৭ জুলাই ২০২৪
Soggy Sandwitch

টিফিনে দিলে কিছু ক্ষণ পরেই নেতিয়ে যায় স্যান্ডউইচ? জেনে নিন কী কী ভুলেও করবেন না

টিফিন কৌটোয় ভরে দিলেই নেতিয়ে যায় স্যান্ডউইচ? ছোটখাটো কয়েকটি বিষয় মাথায় রাখলেই কিন্তু হতে পারে সমাধান।

স্যান্ডউইচ টিফিনের জন্য কৌটোয় ভরলেই নেতিয়ে যায়? কী ভাবে হবে সমাধান?

স্যান্ডউইচ টিফিনের জন্য কৌটোয় ভরলেই নেতিয়ে যায়? কী ভাবে হবে সমাধান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৭:০০
Share: Save:

সকালের খাবার হোক বা স্কুল কিংবা অফিসের টিফিন— স্যান্ডউইচ পছন্দ করেন অনেকেই। চটজলদি বানানোও যায়, আবার স্বাস্থ্যকরও। সব্জির সঙ্গে ডিম ও মাংস মিশিয়ে স্যান্ডউইচ বানালে প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিনের চাহিদা একসঙ্গে মিটে যায়।

গরম স্যান্ডউইচের সঙ্গে এক কাপ কফি বা চা দারুণ লাগে। তবে সমস্যাটা অন্যখানে। স্যান্ডউইচ টিফিন কৌটোয় ভরলেই কিছু ক্ষণের মধ্যে নেতিয়ে যায়। আবার সঙ্গে সঙ্গে না খেলেও মুচমুচে ভাবটা চলে যায়। তখন গরম করলেও মজাটা আর থাকে না। কারণ ঢাকা বাক্সের মধ্যে গরম খাবার থেকে ধোঁয়া উঠে তৈরি হওয়া আর্দ্রতা। জেনে নিন কী ভাবে স্যান্ডউইচ দীর্ঘ ক্ষণ মুচমুচে রাখা যায়।

১. স্যান্ডউইচের উপাদান বাছাই এ ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। যে ধরনের সব্জিতে জলের ভাগ বেশি, সেগুলি ব্যবহার করলে স্যান্ডউইচ নেতিয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যেমন শসা, টম্যাটো। সম্ভব হলে এই উপাদানগুলি বাদ নিন।

২. স্যান্ডউইচের পুর হিসাবে সব্জি একান্তই ব্যবহার করতে হলে শসা, টম্যাটো বা পেঁয়াজ শুকনো টিস্যু দিয়ে মুছে নিন। এতে দ্রুত নেতিয়ে যাওয়ার সম্ভাবনা কমবে। কাঁচা সব্জির বদলে পুর হিসাবে অল্প ভাজা সব্জি ব্যবহার করতে পারেন। এতে সব্জির ভিতরে থাকা জল উবে যাবে।

৩. পাউরুটির যে দিকগুলো পুরের সংস্পর্শে থাকবে সেই দিকগুলোয় বেশি করে মাখন বা তেল দিয়ে একটু কড়কড়ে করে সেঁকে নিন। এতে পুরের জলীয় অংশ সহজে পাউরুটি টানতে পারবে না।

৪. সেদ্ধ করা মুরগির মাংসের সঙ্গে বা হালকা ভেজে নেওয়া পনিরের সঙ্গে, গোলমরিচ, স্বাদ মতো নুন ও চিজ় দিয়ে পুর তৈরি করলেও সহজে নেতিয়ে যাবে না স্যান্ডউইচ।

৫. স্যান্ডউইচ গ্রিল করে গরম অবস্থাতেই টিফিন কৌটোয় ভরে দিলে নেতিয়ে যাবেই। একটু ঠান্ডা হলে সেটা ফয়েল পেপারে মুড়ে তার পর কোনও ঢাকা টিফিন বাক্সে ভরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soggy Sandwitch Sandwitch Food Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE