Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Fish Recipes

রবিবারের দুপুরের ভোজে পাতুরি নয়, অল্প উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন পত্রানী মাচ্ছি

বাঙালিদের মতো পার্সিদের মধ্যেও কলাপাতায় মুড়িয়ে মাছ রান্নার চল রয়েছে। পার্সিদের অন্যতম প্রিয় এই মাছের পদটির নাম পত্রানী মাচ্ছি। সর্ষে-পোস্তর ব্যবহার ছাড়াই রান্না করা হয় এই পদ। স্বাদবদল করতে ছুটির দিনে বানিয়ে ফেলতেই পারেন মাছের এই পদ।

পত্রানী মাচ্ছি দিয়েই জমবে দুপুরের ভোজ।

পত্রানী মাচ্ছি দিয়েই জমবে দুপুরের ভোজ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৪
Share: Save:

ইলিশ, চিংড়ি, পমফ্রেট দিয়ে পাতুরি অনেক খেয়েছেন। বাঙালিরা যেই পাতুরি তৈরি করে তাতে সর্ষে, পোস্ত আর সর্ষের তেলের ঝাঁজটাই প্রাধান্য পায়। তবে পার্সিদের মধ্যেও কলাপাতায় মুড়িয়ে মাছ রান্নার চল রয়েছে। পার্সিদের অন্যতম প্রিয় এই মাছের পদটির নাম পত্রানী মাচ্ছি। সর্ষে-পোস্তর ব্যবহার ছাড়াই রান্না করা হয় এই পদ। স্বাদবদল করতে ছুটির দিনে বানিয়ে ফেলতেই পারেন মাছের এই পদ।

উপকরণ:

৪টি পমফ্রেট মাছ

আধ কাপ নারকেল কোরা

১/৪ কাপ ধনেপাতা কুচি

১/৪ কাপ পুদিনাপাতা কুচি

৬-৮টি রসুনের কোয়া

৪-৫টি কাঁচালঙ্কা

২ চা চামচ জিরে

২ টেবিল চামচ পাতিলেবুর রস

স্বাদমতো নুন, চিনি

২-৩টি কাঁচা আমের টুকরো

৪টি কলাপাতার টুকরো

প্রণালী:

একটি মিক্সারে নারকেল কোরা, ধনেপাতা, পুদিনাপাতা, রসুন, জিরে, কাঁচালঙ্কা, নুন, চিনি, লেবুর রস দিয়ে ভাল করে বেটে একটি মিশ্রণ বানিয়ে নিন। মাছ ভাল করে পরিষ্কার করে নিয়ে বেটে রাখা মিশ্রণটি মাছের গায়ে মাখিয়ে আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এ বার কলাপাতায় একটি করে মাছ রেখে ভাল করে সুতো দিয়ে মুড়িয়ে নিন। মোমো স্টিমারে কিংবা কড়াইতে জল গরম করে পাতুরিগুলি ভাপিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পত্রানী মাচ্ছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Recipes Non veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE