Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Veg Recipes

নিরামিষের দিনে নতুন কিছু রাঁধবেন? মোচা দিয়েই বানিয়ে ফেলুন পাতুরি, রইল রেসিপি

মোচা কাটা বেশ ঝক্কির কাজ হলেও, এখন অনেক বাজারেই মোচা কেটেই বিক্রি হয়। তবে মোচা চিংড়ি কিংবা মোচার তরকারি না বানিয়ে, এ বার বানিয়ে ফেলুন পাতুরি। কী ভাবে বানাবেন, রইল হদিস।

How to make mochar paturi at home

কী ভাবে বানাবেন মোচার পাতুরি? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৯:৪৬
Share: Save:

নিরামিষের দিনে নতুন কী বানাবেন ভাবছেন? পটল, ঝিঙে ছাড়া বাজার থেকে নিয়ে আনুন মোচা। মোচা কাটা বেশ ঝক্কির কাজ হলেও, এখন অনেক বাজারেই মোচা কেটেই বিক্রি হয়। তবে মোচা চিংড়ি কিংবা মোচার তরকারি না বানিয়ে, এ বার বানিয়ে ফেলুন পাতুরি। কী ভাবে বানাবেন, রইল হদিস।

উপকরণ

২ কাপ মোচা সেদ্ধ

৩ টেবিল চামচ পোস্ত-সর্ষে বাটা

২ টেবিল চামচ নারকেল কোরা

পরিমাণ মতো সর্ষের তেল

১ চা চামচ হলুদ গুঁড়ো

২ টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা

স্বাদ মতো নুন, চিনি

২ টি কলাপাতার টুকরো

প্রণালী:

সেদ্ধ মোচা শিলনোড়া বা মিক্সিতে বেটে নিন। খুব ভাল পেস্ট করার প্রয়োজন নেই। মোচা বাটার সঙ্গে নুন, চিনি, সর্ষে-পোস্ত বাটা ও নারকেল কোরা মিশিয়ে নিয়ে কিছু ক্ষণ ঢেকে রাখুন। মোচা বাটার মাখা ভাপানোর আগে লঙ্কা বাটা ও সর্ষের তেল মাখিয়ে নিন। এ বার কলাপাতার টুকরোগুলিতে ভাল করে সর্ষের তেল মাখিয়ে আগুনে সেঁকে নিন, এতে পাতাগুলি মোড়ানোর সময় ছিঁড়ে যাবে না। এ বার কলাপাতার মধ্যে ২-৩ টেবিল চামচ মোচা বাটা নিয়ে পাতুরির মতো মুড়ে ফেলে সুতো দিয়ে বেঁধে নিন। তাওয়ায় তেল লাগিয়ে কলাপাতা মোড়া মোচা বাটা এ পিঠ-ও পিঠ করে সেঁকে নিন ভাল করে। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veg Recipes Mochar Paturi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE