Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Oil Adulteration

রান্নার তেলেও মিশছে ভেজাল! খাঁটি সর্ষের তেল খাচ্ছেন তো? চেনার উপায় কী?

সর্ষের তেল খাঁটি না ভেজাল বুঝবেন কী ভাবে? ভেজাল তেল দিনের পর দিন শরীরে ঢুকলে কী কী ক্ষতি হতে পারে জেনে নিন।

How to detect adulteration in cooking oil

সর্ষের তেলেও মিশছে ভেজাল, ধরবেন কী ভাবে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৮:২১
Share: Save:

পাড়ার দোকান থেকে নিয়মিত সর্ষের তেল কিনছেন। তাই দিয়ে বছরের পর বছর আপনার হেঁশেল চলছে। কিন্তু বাজারে আসার আগে তার গুণমান কি নিয়মিত যাচাই হচ্ছে? সর্ষের তেল ছাড়া বাঙালির রান্না ঠিক জমে না। সে মাছ ভাজা হোক বা আলু ভাতে মাখা— ঝাঁঝালো সর্ষের তেল চাই-ই চাই। কিন্তু খেয়াল করে দেখবেন, এখন বাজার থেকে যে সর্ষের তেল কিনে আনেন, তাতে আর তেমন ঝাঁঝ নেই। সর্ষের তেলে রান্না হলে চোখ জ্বালা করত। গায়ে তেল মাখলেও চোখে জল আসত। এখন সর্ষের তেলে সেই ঝাঁঝ-গন্ধ কমেছে। নামী-দামি সংস্থার লোগো লাগিয়ে তার আড়ালে ভেজাল তেল যে কোথায় কোথায় ছড়িয়ে পড়েছে, তার হদিস পাওয়াই দুষ্কর। কতটুকু খাঁটি খাবার পেটে যাচ্ছে, আর কতটা ভেজাল ঢুকে শরীরের দফারফা করছে, সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) জানাচ্ছে, রান্নার তেলে বিশেষ করে সর্ষের তেলে এমন ভেজাল মেশানো হচ্ছে যে, তা বেশিমাত্রায় পেটে গেলে বিষক্রিয়া হতে বাধ্য। রান্নার তেলে মেশানো হচ্ছে ‘টিওসিপি’ (ট্রাই-অর্থো-ক্রেসেল-ফসফেট) নামক এক ধরনের বিষাক্ত পদার্থ। এই রাসায়নিক শরীরের জন্য ক্ষতিকর। তা ছাড়া সর্ষের তেলে সয়াবিন, পাম, রাইস তেলও মিশিয়ে দেওয়া হচ্ছে।

ভেজাল সর্ষের তেল খেলে বা গায়ে মাখলে কী ধরনের ক্ষতি হতে পারে সে সম্পর্কে এফএসএসএআই জানাচ্ছে, তেলের রাসায়নিক লাগাতার শরীরে ঢুকলে তলপেটে মারাত্মক যন্ত্রণা শুরু হবে। খাবার হজম তো হবেই না, উল্টে বমি, পেট খারাপ হতে পারে। ভেজাল সর্ষের তেল রক্তে কোলোস্টেরল বাড়ায়। হৃদরোগের ঝুঁকিও বাড়ে। ভেজাল তেল খেলে লিভার ও কিডনির জটিল রোগ হতে পারে। দীর্ঘ দিন ধরে এই তেলের ব্যবহার মৃত্যুও ডেকে আনতে পারে।’’

তেলে ভেজাল ধরবেন কী ভাবে?

এফএসএসএআই একটি পদ্ধতির কথা জানিয়েছে, যার থেকে বোঝা যেতে পারে তেল খাঁটি নয়। এক চা চামচ সর্ষের তেলে ৪ চামচের মতো জল মেশাতে হবে। এ বার মিশ্রণ একটি টেস্ট টিউবে বা কাচের পাত্রে নিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। এই মিশ্রণে দুই থেকে তিন ফোঁটা হাইড্রক্লোরিক অ্যাসিড (এইচসিএল) ফেলতে হবে। যদি দেখেন, তেলের রঙে কোনও বদল আসেনি তা হলে বুঝতে হবে সেটি খাঁটি।

আর যদি দেখেন, তেলের উপরে লাল রঙের আস্তরণ ভেসে উঠেছে, তা হলে বুঝতে হবে সেটিতে রাসায়নিক মেশানো আছে।

আরও একটি উপায় আছে বোঝার। দুই চা চামচ সর্ষের তেল একটি পাত্রে নিন। এ বার তাতে এক চামচ মাখন যোগ করুন। কিছু ক্ষণ পর যদি দেখেন, তেলের রং বদলে লাল হয়ে গিয়েছে, তা হলে বুঝতে হবে সেই তেলে ভেজাল মেশানো আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE