Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Hair Oil

মীরা রাজপুতের লম্বা, ঘন চুলের রহস্য আয়ুর্বেদিক তেল! বানিয়ে ফেলুন বাড়িতেই, পদ্ধতি শেখালেন শাহিদ-জায়া

বাজারচলতি দামি প্রসাধনী নয়, বাড়িতে তৈরি আয়ুর্বেদিক তেলেই ভরসা রাখেন শহীদ ঘরণী মীরা রাজপুত। চুলের ঘনত্ব বাড়াতে কী তেল ব্যবহার করা ভাল তার টোটকা জানালেন।

Meera Rajput Kapoor’s oil recipe for hair growth

চুলের জন্য কী ভাবে বানাবেন মীর রাজপুতের আয়ুর্বেদিক তেল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৮:০৫
Share: Save:

সৌন্দর্যে বলি-নায়িকাদের থেকে কোনও অংশে কম যান না শাহিদ কপূরের স্ত্রী মীরা রাজপুত। তাঁর পোশাক পরার ধরন, মেকআপ নিয়ে চর্চা কম হয় না। মীরার ‘স্টাইল স্টেটমেন্ট’ কখনও কখনও নামী দামি বলি নায়িকাদেরও পিছনে ফেলে দেয়। রূপচর্চা নিয়ে খুবই সচেতন মীরা। সমাজমাধ্যমে নিজেই জানিয়েছেন সে কথা। তাঁর মসৃণ, পেলব ত্বক, উজ্জ্বল ঘন চুলের রহস্য কী, তা মাঝেমধ্যে ফাঁসও করেন শাহিদ-জায়া। এ বার মীরা জানিয়েছেন, তাঁর জেল্লাদার চুলের গোপন রহস্যটি কী।

চুলের জন্য আয়ুর্বেদেই ভরসা রাখেন মীরা। চুলের জন্য তেল বানিয়ে নেন নিজেই। বাজারচলতি প্রসাধনীর উপর তাঁর তেমন ভরসা নেই। ঘন, লম্বা চুলের জন্য মীরা বানিয়ে নেন জবার তেল। তবে কেবল জবা ফুল নয়, তার সঙ্গে আরও অনেক উপাদান মেশানো হয়। জবার তেল চুলের স্বাস্থ্য ভাল রাখে। জবাতে রয়েছে ভিটামিন ই, ভিটামিন সি। এগুলি চুলের প্রাকৃতিক জেল্লা ধরে রাখে। নিয়মিত ব্যবহারে চুল পড়া কমে, অকালে চুল পাকে না। রুক্ষ, খসখসে চুল হয় জেল্লাদার।

জবার তেল বানাতে কী কী লাগবে?

জবা ফুল ২ থেকে ৩টি

কারি পাতা ৩ থেকে ৪টি

মেথি এক চা চামচ

আমলকী পাউডার ১ চা চামচ

নারকেল তেল ৩ থেকে ৪ চা চামচ

নিম পাতা ২ থেকে ৩টি

সজনে পাতা ২ থেকে ৩টি

প্রণালী

জবা ফুলগুলি খুব ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। এ বার মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। একটি সসপ্যানে ৩ থেকে ৪ চা চামচ নারকেল তেল নিয়ে ফোটাতে থাকুন। এ বার তার মধ্যে জবা ফুলের পেস্ট দিয়ে, তাতে যোগ করুন এক চা চামচ মেথি দানা, এক চামচ আমলকীর পাউডার ও কারি পাতা। ভাল করে ফুটে মিশ্রণ ঘন হতে শুরু করলে তাতে দিয়ে দিন নিম ও সজনে পাতা। নিমের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান মাথার ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। সজনে পাতায় আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা চুলের জন্য ভাল। মিশ্রণ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। এ বার সেটি একটি কাঁচের শিশিতে ভরে রেখে দিন।

ব্যবহার প্রণালী

অল্প অল্প করে হাতে নিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। চুলের গোড়া থেকে ডগায়, ম্যাসাজ করুন। এই ভাবে আধ ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে নিন। কম রাসায়নিক আছে, এমন শ্যাম্পুই ব্যবহার করবেন। এ ক্ষেত্রে ভেষজ শ্যাম্পু ব্যবহার করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care Hare Care Tips Beauty Tips Mira Rajput
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE