Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Makhana Recipes

বেশি তেল বা ঘি খাওয়া ভাল নয়! এ ছাড়া মাখানা ‘রোস্ট’ করার অন্য উপায় আছে কি?

নানা রকম মশলা, ঘি দিয়ে নাড়াচাড়া করে নিলে খেতে মন্দ লাগে না। এ দিকে লিভার গোলমালের জন্য তেল, ঘি খাওয়া একেবারে বারণ। তা হলে মাখানা কী ভাবে খাবেন?

Follow these tips to roast Makhanas or Foxnuts without ghee and oil

তেল, ঘি ছাড়াই মাখানা ভাজা যাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৪:০০
Share: Save:

মাখানা স্বাস্থ্যকর। উদ্ভিজ্জ প্রোটিনের অন্যতম উৎস হল মাখানা। এ ছাড়াও নানা রকম খনিজ রয়েছে এই বীজে। তাই স্বাস্থ্য সচেতনদের মধ্যে এই খাবারের জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। মাখানার নিজস্ব কোনও স্বাদ নেই। তাই নানা রকম মশলা, ঘি দিয়ে নাড়াচাড়া করে নিলে খেতে মন্দ লাগে না। এ দিকে লিভারের গোলমালের জন্য তেল, ঘি খাওয়া একেবারে বারণ। তবে পুষ্টিবিদদের দেওয়া ঘরোয়া তিন টোটকা জানা থাকলে মাখানা ‘রোস্ট’ করতে তেল বা ঘি কিছুই লাগবে না। জেনে নিন, সেগুলি কী।

১) প্রথমে কড়াই গরম করে তার মধ্যে সামান্য নুন ছড়িয়ে দিন। এ বার একেবারে অল্প আঁচে মাখানা ভেজে নিন। এই টোটকা জানা থাকলে তেল বা ঘি ছাড়া সহজেই মাখানা ভাজা যায়। তবে খেয়াল রাখতে হবে, পাত্রটির তলা যেন মোটা হয়। না হলে মাখানা পুড়ে যেতে পারে।

২) বাড়িতে মাইক্রোঅয়েভ থাকলে তো কথাই নেই! তেল, ঘি ছাড়া একেবারে শুকনো ‘রোস্ট’ করতে সিদ্ধহস্ত এই যন্ত্রটি। প্রথমে একটু বড় আকারের কাচের পাত্রে এক মিনিট ধরে মাখানা রোস্ট করে নিন। তার পর পাত্রটি বার করে উপর থেকে সামান্য নুন ছড়িয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। চাইলে সামান্য অলিভ অয়েল ছড়িয়ে দিতে পারেন। না হলেও অসুবিধা নেই। তার পর ৩০ সেকেন্ডের জন্য আরও এক বার মাইক্রোঅয়েভে ‘রোস্ট’ করে নিন।

৩) তেল, ঘি খেতে আপত্তি থাকলে শুকনো খোলায় মাখানা ভেজে নিতে পারেন। এ বার অন্য একটি কড়াইতে নুনের বদলে সামান্য কয়েক দানা চিনি ছড়িয়ে ‘ক্যারামেলাইজ়ড’ করে নিন। তার পর মাখানাগুলো হালকা করে নাড়াচাড়া করে নিন। খেতে দিব্য লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makhana healthy food Healthy Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE