Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Amitabh Bachchan

পরিচালকের সঙ্গে মতের অমিল! একাধিক হিন্দি ছবি, হলিউডি ছবিতে অভিনয়ের প্রস্তাবও ফেরান অমিতাভ

একাধিক হিন্দি ছবিও হাতছাড়া করেছেন বলিপাড়ার ‘শাহেনশা’ অমিতাভ বচ্চন। বাতিল করা ছবির তালিকায় রয়েছে হলিউডের একটি জনপ্রিয় ছবিও।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫০
Share: Save:
০১ ১৫
Amitabh Bachchan

বলিউডের ‘অ্যাংরি ইয়ং ম্যান’। পাঁচ দশকের কেরিয়ারে ২০০টির বেশি ছবিতে অভিনয় করে ফেলেছেন তিনি। তবে একাধিক হিন্দি ছবি হাতছাড়াও করেছেন বলিপাড়ার ‘শাহেনশা’ অমিতাভ বচ্চন। বাতিল করা ছবির তালিকায় রয়েছে হলিউডের একটি জনপ্রিয় ছবিও।

০২ ১৫
Amitabh Bachchan

আশির দশকে ফিরোজ় খানের পরিচালনায় মুক্তি পায় ‘কুরবানি’। পরিচালনার পাশাপাশি এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন ফিরোজ়। বিনোদ খন্না এবং জ়িনত আমনকেও এই ছবিতে অভিনয় করতে দেখা যায়। কিন্তু এই ছবির জন্য পরিচালকের প্রথম পছন্দ ছিলেন অমিতাভ।

০৩ ১৫
Vinod Khanna

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, ‘কুরবানি’ ছবিতে দ্বিতীয় অভিনেতার চরিত্রে অভিনয়ের জন্য অমিতাভকে প্রস্তাব দিয়েছিলেন ফিরোজ়। অমিতাভ সেই প্রস্তাব ফিরিয়ে দিলে বিনোদের সঙ্গে দেখা করেন পরিচালক। সেই চরিত্রে অভিনয় করতে রাজিও হন তিনি।

০৪ ১৫
Anil Kapoor

১৯৮৭ সালে শেখর কপূরের পরিচালনায় মুক্তি পাওয়া ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিটি অনিল কপূরের কেরিয়ারের অন্যতম সফল ছবি। কানাঘুষো শোনা যায়, অমিতাভের কেরিয়ারের ঝুলিতে থাকার কথা ছিল এই ছবিটির।

০৫ ১৫
Amitabh Bachchan

‘মিস্টার ইন্ডিয়া’ ছবির চিত্রনাট্যকার ছিলেন বলিপাড়ার জনপ্রিয় জুটি সেলিম-জাভেদ। বলিপাড়ার গুঞ্জন, অমিতাভকে কল্পনা করেই এই ছবির মুখ্যচরিত্র নির্মাণ করেছিলেন দুই চিত্রনাট্যকার। কিন্তু এই ছবিতে অভিনয় করতে পারবেন কি না তা নিয়ে অনিশ্চিত ছিলেন অমিতাভ। তাই ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

০৬ ১৫
Amitabh Bachchan

১৯৮৯ সালে বিধু বিনোদ চোপড়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘পরিন্দা’। এই ছবিতে অভিনয় করতে দেখা যায় অনিল কপূর, নানা পটেকর, মাধুরী দীক্ষিত, জ্যাকি শ্রফের মতো বলি তারকাদের। এই ছবিতে অভিনয় করার কথা ছিল অমিতাভেরও।

০৭ ১৫
Jackie Shroff

বলিপাড়ায় জনশ্রুতি, ‘পরিন্দা’ ছবিতে কিষণ চরিত্রের জন্য পছন্দ করা হয়েছিল অমিতাভকে। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দেন অমিতাভ। অমিতাভের ফিরিয়ে দেওয়া চরিত্রে অভিনয় করেই পুরস্কার পান জ্যাকি।

০৮ ১৫
Amitabh Bachchan

নব্বইয়ের দশকে মুক্তিপ্রাপ্ত রোম্যান্টিক ঘরানার ছবি ‘ইশ্‌ক’-এ অভিনয় করেন আমির খান, অজয় দেবগন, জুহি চাওলা এবং কাজলের মতো তারকারা। এই ছবিতে একটি চরিত্রে অমিতাভকেও অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন ছবিনির্মাতারা।

০৯ ১৫
Amitabh Bachchan

বলিপাড়ার অধিকাংশের দাবি, ‘ইশ্‌ক’ ছবিতে অতিথিশিল্পী হিসাবে অভিনয় করার কথা ছিল অমিতাভের। কিন্তু পরিচালকের সঙ্গে মতের অমিল হয়ে যায় অভিনেতার। সেই কারণেই নাকি পরিচালকের প্রস্তাব খারিজ করে দেন তিনি।

১০ ১৫
Amitabh Bachchan

বিধুর পরিচালনায় আরও একটি ছবিতে অভিনয়ের কথা ছিল অমিতাভের। কিন্তু সেই ছবির প্রস্তাবও ফিরিয়ে দেন অভিনেতা।

১১ ১৫
Hrithik Roshan

বলিপাড়া সূত্রে খবর, ‘মিশন কাশ্মীর’ ছবিতে হৃতিক রোশন এবং প্রীতি জ়িন্টার সঙ্গে অভিনয়ের কথা ছিল অমিতাভের। পরিচালক তাঁকে এই ছবিতে অভিনয়ের প্রস্তাবও দেন। কিন্তু তা ফিরিয়ে দেন অমিতাভ। পরে অমিতাভের ফিরিয়ে দেওয়া চরিত্রে অভিনয় করেন সঞ্জয় দত্ত।

১২ ১৫
Amitabh Bachchan

হৃতিক এবং প্রীতি অভিনীত ‘কোই…মিল গয়া’ ছবিটি বক্স অফিসে ভাল উপার্জন করে। কানাঘুষো শোনা যায়, পরিচালক রাকেশ রোশন এই ছবিতে অতিথিশিল্পী হিসাবে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন অমিতাভকে। কিন্তু অভিনেতা সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

১৩ ১৫
Amitabh Bachchan

বলিপাড়ায় গুঞ্জন, অমিতাভের ছেড়ে দেওয়া আরও একটি চরিত্রে অভিনয় করেন জ্যাকি। নব্বইয়ের দশকে সুভাষ ঘাইয়ের পরিচালনায় মুক্তিপ্রাপ্ত ‘সওদাগর’ ছবিতে অভিনয়ের জন্য ছবিনির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন অমিতাভ। কিন্তু তিনি অভিনয়ের প্রস্তাব খারিজ করলে সেই চরিত্রে অভিনয় করেন জ্যাকি।

১৪ ১৫
Amitabh Bachchan

‘কৌন বনেগা ক্রোড়পতি’ রিয়্যালিটি শোয়ের সঞ্চালনা করে প্রশংসা কুড়িয়েছেন অমিতাভ এবং বলিউডের ‘বাদশা’ শাহরুখ খান। ড্যানি বয়েল পরিচালিত ‘স্লামডগ মিলিয়নেয়র’ ছবিতে চিত্রনাট্যের প্রয়োজনে এই শোয়ের উল্লেখ ছিল। ছবিতে এই শোয়ের সঞ্চালকের ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছিল অনিল কপূরকে।

১৫ ১৫
Amitabh Bachchan

কানাঘুষো শোনা যায়, ‘স্লামডগ মিলিয়নেয়র’ ছবিটিতে সঞ্চালকের চরিত্রে জন্য অমিতাভ এবং শাহরুখ— দুই অভিনেতাকেই প্রস্তাব দিয়েছিলেন ছবিনির্মাতারা। কিন্তু দুই অভিনেতাই সেই প্রস্তাব ফিরিয়ে দেন।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE