Advertisement
২৩ নভেম্বর ২০২৪

স্বপ্নের জগতেও টানাপড়েন

‘কাচের পুতুল’ নাটকটি দেখলেন পিয়ালী দাস নবীণ কুণ্ডু লেনের এক পুরণো জীর্ণ বাড়ি। নোনা ধরা দেওয়াল। আসবাবও মান্ধাতা আমলের, সাদামাটা। সম্বল বলতে গ্রামোফোন রেকর্ড এবং কাচের পুতুলের ইউনিক কিছু কালেকশন। পরিবারের সদস্য তিনজন। আইবুড়ো মেয়ে বুলাকে নিয়ে চিন্তিত মা। ছেলে রবীনের সামান্য মাইনের চাকরি। সেই দিয়েই টেনেটুনে চলছে সংসার। টেনিস উইলিয়ামস-এর ‘দ্য গ্লাস মেনাজ্যারি’ অবলম্বনে, অন্বেষক এর প্রযোজনায় সম্প্রতি মঞ্চস্থ হল এই ‘কাচের পুতুল’ নাটকটি।

শেষ আপডেট: ২১ মে ২০১৬ ০০:০০
Share: Save:

নবীণ কুণ্ডু লেনের এক পুরণো জীর্ণ বাড়ি। নোনা ধরা দেওয়াল। আসবাবও মান্ধাতা আমলের, সাদামাটা। সম্বল বলতে গ্রামোফোন রেকর্ড এবং কাচের পুতুলের ইউনিক কিছু কালেকশন। পরিবারের সদস্য তিনজন। আইবুড়ো মেয়ে বুলাকে নিয়ে চিন্তিত মা। ছেলে রবীনের সামান্য মাইনের চাকরি। সেই দিয়েই টেনেটুনে চলছে সংসার। টেনিস উইলিয়ামস-এর ‘দ্য গ্লাস মেনাজ্যারি’ অবলম্বনে, অন্বেষক এর প্রযোজনায় সম্প্রতি মঞ্চস্থ হল এই ‘কাচের পুতুল’ নাটকটি। নির্দেশনায় সুব্রত দত্ত। এখানে মধ্যবিত্ত জীবনের পরিচিত অর্থনৈতিক অনিশ্চয়তা, টানাপড়েনের চিত্র উঠে আসে। নাটক চলেছে ধীর গতিতে, তবুও দর্শকের মনযোগ ধরে রাখে শেষ পর্যন্ত।

বুলা, শারীরিক প্রতিবন্ধকতার কারণে নিজেকে গুটিয়ে রাখে সব সময়। ভিতু, আত্মবিশ্বাসহীন, স্বপ্নের জগতে বিচরণ করে। সঙ্গী বলতে কিছু কাচের পুতুল আর পুরনো গানের রেকর্ড। বুলা চরিত্রে সঙ্গীতা ঘোষ-এর সাবলীল অভিনয়ে ধরা দেয় জীবনযুদ্ধে পিছিয়ে পড়া ক্লান্ত, অসহায় এক মেয়ের গভীর যন্ত্রণা। তবে তার চরিত্রে অন্য দিকও ধরা পড়ে। যখন সে সহজেই নিজেকে প্রকাশ করতে পারে, তার কাঙ্ক্ষিত ভালবাসার মানুষের কাছে। তখন সে হয়ে ওঠে আর পাঁচটি স্বাভাবিক মেয়ের মতোই। যার জীবনে প্রেম আছে, স্বপ্ন আছে, চাওয়া-পাওয়াও আছে। যে উত্তরণ নাটকে অন্য মাত্রা এনে দেয়। কিন্তু জীবন তো সহজ পথে চলে না। যে ঘটনা প্রত্যক্ষ করা যায় এ নাটকেও। জীবন-যুদ্ধে হেরে যেতে বসা এক নারী নতুন করে স্বপ্ন দেখতে শেখে। তবুও জীবনস্রোতের চোরা ঢেউয়ে আবারও স্বপ্ন-ভঙ্গ। গল্প এবং অভিনয়ের নিপুণ বুননের মুন্সিয়ানায় এ দৃশ্য ধাক্কা দেয় মনোজগতে। এই ভাঙাচোরা গুলোই ধরে রাখে নাটকের প্রাণটিকে। খানিকটা দায়িত্বশীল, একইসঙ্গে নিজের শর্তে বাঁচতে চাওয়া, বেপরোয়া স্বভাবের রবীনের চরিত্রে বেশ মানানসই অনির্বাণ চক্রবর্তী। খিটখিটে, চিন্তাশীল, স্নেহশীলা মায়ের চরিত্রে মন ছুঁয়ে যান সোমা সরকার। ভাল লাগে স্বপনের চরিত্রে দীপঙ্কর হালদারকেও। সঙ্গীত (অরুণ মুখোপাধ্যায়) এবং মঞ্চ বিন্যাস (সৌমিক-পিয়ালী) যেন কথা বলে এ নাটকে।

অন্য বিষয়গুলি:

theatre bengali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE

Log In / Create Account

We will send you a One Time Password on this mobile number or email id

Or Continue with

By proceeding you agree with our Terms of service & Privacy Policy