Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Air Purifier Buying Tips

বাতাস পরিশুদ্ধ করতে এয়ার পিউরিফায়ার কিনবেন, কোন বিষয়গুলি দেখে না নিলে পস্তাতে হবে?

ঘরের ভিতর বাতাস পরিশোধনে এয়ার পিউরিফায়ার কিনতে চান? কেনার আগে কোন দিকগুলি বুঝে নেওয়া দরকার।

এয়ার পিউরিফায়ার কেনার সময় কী কী দেখে নেওয়া প্রয়োজন?

এয়ার পিউরিফায়ার কেনার সময় কী কী দেখে নেওয়া প্রয়োজন? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৫
Share: Save:

কলকারখানা থেকে যানবাহন, দিনে দিনে বাড়ছে বায়ুদূষণ। ঋতু পরিবর্তনের সময়েও ব্যাক্টেরিয়া-ভাইরাসের প্রকোপ বেড়ে যায়। বাতাসে মিশে থাকা ধুলো, রাসায়নিক, বিষাক্ত কণা থেকে বাঁচতে কেউ কেউ এখন ঘরে এয়ার পিউরিফায়ার লাগাচ্ছেন। যাঁদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাঁদের জন্য এয়ার পিউরিফায়ার খুবই কার্যকর। মূলত ঘরের বাতাস দূষণমুক্ত করতেই যন্ত্রটির প্রয়োজন হয়। এয়ার পিউরিফায়ার কিনতে গেলে কোন বিষয়গুলি দেখে নেবেন?

হেপা ফিল্টার

বাতাসে মিশে থাকা ক্ষুদ্র ধূলিকণা, ফুলের রেণু আটকানোর জন্য হেপা ফিল্টার থাকা জরুরি। ০.৩ মাইক্রনের মতো ক্ষুদ্র কণা আটকাতে এই ফিল্টার বিশেষ সহায়ক। ভাল মানের হেপা ফিল্টার রয়েছে কি না দেখে তবেই যন্ত্রটি কেনার কথা ভাবুন।

কার্বন ফিল্টার

এই ধরনের ফিল্টার যে সমস্ত জৈব উপাদানের জন্য অ্যালার্জি ছড়ায়, তা ঠেকাতে সাহায্য করে। পাশাপাশি, দুর্গন্ধ, ক্ষতিকর গ্যাস শোষণ করে, বায়ুকে শুদ্ধ করতে সাহায্য করে। ফিল্টারের মান যত ভাল হবে, বাতাস পরিশোধনে তত সুবিধা হবে।

সেন্সর

আধুনিক এয়ার পিউরিফায়ারে বিশেষ ধরনের ‘সেন্সর’ থাকে, যা বাতাসে ধূলিকণার পরিমাণ অনুযায়ী যন্ত্রটিকে স্বয়ংক্রিয় ভাবে কাজ করতে সাহায্য করে। এই ধরনের সেন্সরের সুবিধাযুক্ত যন্ত্র কিনলে ব্যবহার সহজ হবে।

শব্দ কম

কোন ধরনের যন্ত্রে কম শব্দ হয়, এয়ার পিউরিফায়ার কেনার সময় তা মাথায় রাখা দরকার। না হলে শোয়ার ঘরে বা বসার ঘরে সেই যন্ত্র ব্যবহারে শব্দের জেরে শুতে-বসতে অসুবিধা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air purifier
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE