Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Honey

৩ টোটকা: জানা থাকলে দীর্ঘ দিন মধু ভাল থাকবে

অনেকের বাড়িতেই বছরভর মজুত করা থাকে মধু। ভাল ভাবে সংরক্ষণ না করলে প্রাকৃতিক এই খাবারটি কিন্তু নষ্ট হয়ে যেতে পারে।

Three essential tips to keep honey safe and fresh for long time

মধু ভাল রাখবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৯
Share: Save:

পুজো আসছে। এই সময়ে ঘন ঘন মরসুম বদলায়। প্রায় সব ঘরেই অ্যালার্জিজনিত সর্দিকাশি লেগেই থাকে। রাতের দিকে কাশি, গলা খুসখুসের মতো সমস্যাতেও ভোগেন অনেকে। ঠান্ডা লাগলে ওষুধ তো আছেই, তবে প্রতিরোধ ব্যবস্থা ভাল হলে সে সবের প্রয়োজন পড়ে না। তাই এই সময় থেকেই অনেকে মধু খাওয়া শুরু করেন। তুলসী পাতার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেলে সত্যিই উপকার পাওয়া যায়। অনেকের বাড়িতেই বছরভর মজুত করা থাকে মধু। ভাল ভাবে সংরক্ষণ না করলে প্রাকৃতিক এই খাবারটি কিন্তু নষ্ট হয়ে যেতে পারে।

কী কী নিয়ম মানলে মধু দীর্ঘ দিন ভাল থাকবে?

রোদ থেকে দূরে রাখুন

ভুলেও মধু সূর্যের আলোর সংস্পর্শে আনবেন না। মধু সব সময় ঠান্ডা, অন্ধকার জায়গাতেই ভাল থাকে। ঘরের এমন জায়গায় মধু রাখবেন না, যেখানে সূর্যের আলো আসে না।

কৌটোর বাঁধন যেন আলগা না হয়

যে কৌটোতে মধু রেখেছেন, তার মুখটি যেন শক্ত করে আটকানো থাকে। কৌটো খুলে মধু নেওয়ার পর মুখটি ভাল করে আটকে দেবেন। কৌটোর মুখ আলগা থাকলে হাওয়া ঢুকে মধু নষ্ট হয়ে যেতে পারে। তা ছাড়া পিঁপড়ে ধরে যাওয়ারও ভয় থাকে।

শুকনো চামচ

ভেজা চামচ মধুর কৌটোর মধ্যে ঢোকাবেন না। সব সময় চেষ্টা করুন খটখটে শুকনো চামচ দিয়ে মধু বার করার। জল লাগলে মধু বেশি দিন ভাল থাকা সম্ভব নয়। জল মধুর আর্দ্রতা নষ্ট করে দিতে পারে। অতিরিক্ত তরল হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Honey Storing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE