Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Homemade Hair Serum

পুজোর আগেই চুল হবে নায়িকাদের মতো! বাড়িতে তৈরি সিরামের গুণেই তা সম্ভব, রইল পদ্ধতি

শুধু তো চুলের জট ছাড়ানো নয়। এ ছাড়াও সিরামের অনেক কাজ রয়েছে। আর্দ্রতা বজায় রাখা, রুক্ষ চুল বশে রাখা, চুলের ডগা ফাটার মতো সমস্যা দূর করতে সাহায্য করে সিরাম।

DIY serum to increase hair growth

অভিনেত্রী অদিতি রাও হায়দরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪২
Share: Save:

চুলের পরিচর্যায় তেল, শ্যাম্পু বাদেও যে অন্য আরও প্রসাধনী রয়েছে, সে সম্পর্কে সকলের বিশেষ ধারণা নেই। শ্যাম্পু করার পর ভেজা চুলে কন্ডিশনার মাখার চলও খুব পুরনো নয়। সেই পরিবারে এখন তো আবার সিরাম যোগ হয়েছে। ভেজা চুলে কিছু ক্ষণ তোয়ালে জড়িয়ে রেখে সামান্য একটু সিরাম মেখে নিলেই কাজ শেষ। চুলের জটে চিরুনি তো আটকাবেই না, উল্টে ‘ট্র্যাফিকবিহীন হাইওয়ে’-তে গাড়ি চালানোর মতো চিরুনি ছুটবে। কিন্তু সব ধরনের চুলের জন্যই কি সিরাম জরুরি?

কেশচর্চাশিল্পীরা বলছেন, শুধু তো চুলের জট ছাড়ানো নয়। এ ছাড়াও সিরামের অনেক কাজ রয়েছে। আর্দ্রতা বজায় রাখা, রুক্ষ চুল বশে রাখা, চুলের ডগা ফাটার মতো সমস্যা দূর করতে সাহায্য করে সিরাম। তাপ থেকে চুলে যে ধরনের ক্ষতি হয়, তা-ও রুখে দিতে পারে। আসলে সিরাম তৈরি হয় তরল সিলিকন দিয়ে। সঙ্গে আরও বেশ কিছু রাসায়নিক এবং সুগন্ধিও থাকে। তবে সামান্য কয়েকটি উপকরণ দিয়ে এই প্রসাধনীটি সহজেই বাড়িতে তৈরি করে ফেলতে পারেন। দেখে নিন কী ভাবে?

১) ক্যাস্টর অয়েল এবং নারকেল তেল:

পরিষ্কার কাচের শিশিতে সম পরিমাণে ক্যাস্টর অয়েল এবং নারকেল তেল মিশিয়ে নিন। এ বার ওই তেলের মধ্যে ৫-৬ ফোঁটা রোজ়মেরি বা ল্যাভেন্ডার অয়েল দিয়ে দিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এই সিরাম মাখতে পারলে ভাল হয়। সপ্তাহে দু’-তিন দিন মাখলেই কাজ হবে।

২) গ্রিন টি এবং আর্গন অয়েল:

আধ কাপ গ্রিন টি স্বাভাবিক তাপমাত্রায় এলে তার সঙ্গে ২ টেবিল চামচ আর্গন অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণে ৫-৬ ফোঁটা পেপারমিন্ট অয়েল দিয়ে দিন। ভাল করে মিশিয়ে মাথায় মেখে ফেলুন। আধ ঘণ্টা রেখে মাথা ধুয়ে ফেলুন।

৩) অ্যালো ভেরা এবং হোহোবা অয়েল

আধ কাপ টাটকা অ্যালো ভেরার শাঁস ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিন। এর মধ্যে ১ টেবিল চামচ হোহোবা অয়েল মিশিয়ে নিন। নতুন চুল গজানোর মোক্ষম পন্থা হল এই সিরামটি।

অনেকেই হেয়ার সিরামের মান উন্নত করতে সিরামের মধ্যে পেট্রোলিয়াম জেলি বা খনিজ-যুক্ত তেল ব্যবহার করেন। তাতে উপকার তো হবেই না, উল্টে হিতে বিপরীত হবে। হেয়ার সিরাম তৈরির ক্ষেত্রে এই বিষয়টিও মাথায় রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Serum Hair Smoothening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE