Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Nausea during Periods

ঋতুস্রাব শুরু হলে মুখে কোনও খাবারই তুলতে পারেন না, সারা ক্ষণ শুধু বমি পায়! কেন এমন হয়?

স্ত্রীরোগ চিকিৎসকেরা বলছেন, এই ধরনের সমস্যা কিন্তু সবসময়ে খাওয়াদাওয়ার গোলমালে হয় না। এর পিছনে রয়েছে হরমোনের জটিল খেলা।

nausea during periods and how to prevent it

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪২
Share: Save:

ঋতুস্রাব চলাকালীন কোনও কোনও মাসে যন্ত্রণা কম-বেশি হতে পারে। কিন্তু পেটফাঁপা, গা গুলোনো কিংবা বমি বমি ভাব দেখা দেয় প্রতি মাসেই। মেথি, মৌরি বা জোয়ানের জল খেয়েও এই সমস্যা বশে রাখা যায় না। কেন এমনটা হয় বলুন তো?

স্ত্রীরোগ চিকিৎসকেরা বলছেন, এই ধরনের সমস্যা কিন্তু সবসময়ে খাওয়াদাওয়ার গোলমালে হয় না। এর পিছনে রয়েছে হরমোনের জটিল খেলা। অবশ্য রক্তে শর্করার পরিমাণ হঠাৎ ওঠা-নামা করলেও এই ধরনের উপসর্গ দেখা দিতে পারে। ঋতুস্রাব শুরু হলে প্রোজেস্টেরন হরমোনের পরিমাণ বৃদ্ধি পায়। এই হরমোন সাধারণ খাবার হজম করার গতিও শ্লথ করে দেয়। পাশাপাশি ইস্ট্রোজেনের হেরফেরে রক্তে শর্করার উপরেও প্রভাব পড়ে। এই সমস্ত ফ্যাক্টর গা গুলোনোর জন্য অনেকাংশে দায়ী।

এই ধরনের সমস্যা কি বশে রাখা যায়?

১) শরীরে এই ধরনের কষ্ট নিয়ে খাবার খাওয়া যায় না। তবে পুষ্টির যাতে ঘাটতি না হয় সে দিকেও নজর দিতে হয়। তাই সারা দিন ধরে পরিমাণে অল্প অল্প খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

২) নিয়মিত শরীরচর্চা করলে হরমোনের খুব একটা হেরফের হয় না। শরীরচর্চা করলে ‘প্রিমেন্সট্রুয়াল সিনড্রম’, মানসিক চাপও বশে রাখা যায়।

৩) ধূমপান এবং মদ্যপান বর্জন করতে পারলেও উপকার পাবেন। একান্ত নেশা ছাড়তে না পারলে ঋতুস্রাবের কয়েক দিন অন্তত সেগুলির থেকে দূরে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nausea Periods Hormone Imbalance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE