Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Leafy Greens

একসঙ্গে বেশি করে সব্জি কিনে রাখেন? কী ভাবে রাখলে তাজা থাকবে উচ্ছে, বেগুন, পটল, মুলো?

অফিসের ব্যস্ততার কারণে রোজ বাজার যাওয়া হয় না। তাই সময় পেলেই ব্যাগভর্তি করে সব্জি কিনে আনেন। কিন্তু সব্জি কিনলেই তো হল না। সেগুলি টাটকাও তো রাখতে হবে। সব্জি সপ্তাহখানেক টাটকা রাখবেন কী ভাবে?

সব্জি টাটকা রাখবেন কী ভাবে?

সব্জি টাটকা রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ২০:০২
Share: Save:

শাকসব্জি খাওয়ার উপকারিতা নিয়ে নতুন কিছু বলার নেই। রোজের মেনুতে মাছ, মাংস, ডিম যতই থাক, সব্জি খেতেই হবে। নিয়মিত শাকসব্জি খেলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়। তাই নিয়ম করে সব্জি খাওয়ার অভ্যাস বজায় রেখেছেন অনেকেই। তবে অফিসের ব্যস্ততার কারণে রোজ বাজার যাওয়া হয় না। তাই সময় পেলেই ব্যাগভর্তি করে সব্জি কিনে আনেন। কিন্তু সব্জি কিনলেই তো হল না। সেগুলি টাটকাও তো রাখতে হবে। সব্জি সপ্তাহখানেক টাটকা রাখবেন কী ভাবে?

কাঁচালঙ্কা

কাঁচালঙ্কা ভাল রাখতে হলে প্রথমেই কাঁচালঙ্কার ডাঁটিগুলো ছিঁড়ে ফেলে দিন। তারপর একটি এয়ারটাইট কৌটোতে পেপার টাওয়েল দিয়ে তার উপর কাঁচালঙ্কা রাখুন। উপরে আরও একটা পেপার টাওয়েল দিয়ে ঢাকনা বন্ধ করে ফ্রিজে রেখে দিন। এক সপ্তাহ তাজা থাকবে কাঁচালঙ্কা।

ধনেপাতা ও শাক

উভয়ের ক্ষেত্রেই ডাঁটি ছাড়িয়ে নিন। পাতাগুলো আলাদা করে রাখুন। তারপর একটি এয়ারটাইট কৌটোতে খবরের কাগজে দিয়ে ভাল করে মুড়ে ঢাকা দিয়ে ফ্রিজে রেখে দিন। এই ভাবে অনেকদিন ব্যবহার করতে পারবেন শাক ও ধনেপাতা।

পাতিলেবু

একটি এয়ারটাইট কৌটোতে ভাল করে পেপার টাওয়েল দিন। তার উপর লেবুগুলো রেখে উপরে আরও একটি পেপার টাওয়েল দিয়ে কৌটোটি বন্ধ করে ফ্রিজে রেখে দিন। অনেক দিন তাজা থাকবে লেবু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE