Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Monsoon Kitchen Tips

বাড়ির পাতলা ঝোল-ভাত খেয়েও বর্ষায় পেট খারাপ হতে পারে, যদি হেঁশেলে ৩ ভুল করেন

বর্ষায় খাবার তৈরির সময় সতর্ক থাকতে হবে। হেঁশেলের কোন ভুলগুলি এ়ড়িয়ে গেলে বর্ষায় পেটের গোলমাল থেকে দূরে থাকা যাবে?

বর্ষায় হেঁশেল যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে।

বর্ষায় হেঁশেল যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৪:০১
Share: Save:

বর্ষায় পেটের গোলমাল লেগেই থাকে। ঘন ঘন বাইরের খাবার খাওয়া পেটখারাপের কারণ হতে পারে। তবে বাড়ির খাবার খেয়েও পেটের গোলমাল দেখা দিয়েছে, এমন উদাহরণও আছে। পেট খারাপের ঝুঁকি এড়াতে সব সময় ঘরোয়া খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে বা়ড়িতেও রান্নার ভুলে পেটে সংক্রমণ হতে পারে। তাই বর্ষায় খাবার তৈরির সময় সতর্ক থাকতে হবে। হেঁশেলের কোন ভুলগুলি এ়ড়িয়ে গেলে বর্ষায় পেটের গোলমাল থেকে দূরে থাকা যাবে?

১) কাঁচা মাংস, মাছ, সব্জি এবং রান্না করা খাবার একত্রে না রাখাই শ্রেয়। কাঁচা খাবারে নানা রকম ব্যাক্টেরিয়া থাকে। সেই বায়ুবাহিত ব্যাক্টেরিয়াগুলি রান্না করা খাবারে মিশে যাওয়ার ঝুঁকি থাকে। এমনকি, যে কৌটোতে কাঁচা মাছ কিংবা মাংস রেখেছিলেন, সেই পাত্রটি ভাল করে না ধুয়ে রান্না করা খাবার তাতে রাখবেন না।

২) তাড়াতাড়ি রান্না শেষ করার জন্য অনেকেই আঁচ বেশি করে দেন। এতে খাবার সেদ্ধ হয়েছে মনে হলেও আসলে তা হয় না। ভাল করে রান্না না করলে ব্যাক্টেরিয়া থেকে যায়। যা শরীরে প্রবেশ করলে নানা শারীরিক সমস্যা দেখা যায়। তাই সব খাবারই অনেক ক্ষণ ধরে রান্না করা জরুরি

৩) হাতের কাছে বেসিন রয়েছে বলেই রান্নায় সেই জল ব্যবহার না করাই শ্রেয়। ভাত কিংবা অন্য কোনও তরকারি রাঁধতে সব সময় ফিল্টারের জল ব্যবহার করতে হবে। অপরিশুদ্ধ জলে থাকা ব্যাক্টেরিয়া যে কোনও খাবারই অস্বাস্থ্যকর করে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE