Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Long Life

৩ খাবার: জীবন থেকে বাদ দিয়ে দিলে দীর্ঘায়ু পাওয়া সম্ভব

সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। অথচ স্বাস্থ্যকর খাবারের তালিকা অতি দীর্ঘ। তার চেয়ে বরং জেনে রাখা ভাল, দীর্ঘায়ু পেতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

দীর্ঘায়ু পেতে কোন খাবারগুলি খাবেন না?

দীর্ঘায়ু পেতে কোন খাবারগুলি খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১২:১৯
Share: Save:

দীর্ঘ দিন সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার কোনও বিকল্প নেই। কী খাচ্ছেন, তার উপর নির্ভর করছে সুস্থ জীবনের মেয়াদ। দীর্ঘায়ু পেতে হলেও সঠিক খাবারদাবারের উপরই ভরসা রাখা জরুরি। কিন্তু কোন খাবারগুলি স্বাস্থ্যকর, সেটা বোঝা সহজ নয়। কারণ স্বাস্থ্যকর খাবারের তালিকা অতি দীর্ঘ। তার চেয়ে বরং জেনে রাখা ভাল দীর্ঘায়ু পেতে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন?

ধূমপান

আমেরিকার ‘সেন্টারস ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর এক সমীক্ষা বলছে, যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁদের আয়ু ১০ বছর পর্যন্ত কমে যেতে পারে। সুস্থ ভাবে দীর্ঘায়ু পাওয়ার জন্য ধূমপানের অভ্যাস গোড়াতেই ত্যাগ করতে হবে— এমনই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

চিপ্‌স

চিপস থেকে শুরু করে খোলা বিক্রি হওয়া অতিরিক্ত তেলের ভাজাভুজি— সবেতেই বিপুল পরিমাণে ক্যালোরি রয়েছে। এগুলি কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। যা নানা রকমের জটিল অসুখের ঝুঁকি বাড়ায়।

অতিরিক্ত চিনি

কোনও পুষ্টিগুণ নেই। কিন্তু চিনি ক্যালোরিতে ভরপুর। পুষ্টিগুণহীন এই ক্যালোরিই নানা রকম রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে। ক্যানসার থেকে শুরু করে ডায়াবিটিস বা কিডনি বিকল হয়ে যাওয়ার মতো নানা জটিল অসুখ দেখা দিতে পারে অতিরিক্ত চিনির কারণেই। আর তার ফলেই কমতে পারে আয়ু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Health Tips For Long Life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE