Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Shah Rukh Khan’s Fitness

‘ডাঙ্কি’ মুক্তি পাওয়ার আগে নিজেকে ফিট রাখতে কী কী করছেন শাহরুখ খান?

তিন দশক ধরে বলিউডে নিজের জায়গা পাকা করতে অভিনয়ের পাশাপাশি মন দিয়ে শরীরচর্চা এবং ডায়েটও করে গিয়েছেন। নিজের ফিটনেস বজায় রাখতে আর কী কী করেন শাহরুখ খান?

Shah Rukh Khan

অভিনেতা শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১১:০৯
Share: Save:

আর মাত্র একটা দিন। বৃহস্পতিবার মুক্তি পাবে ‘ডাঙ্কি’। ‘পাঠান’, ‘জওয়ান’-এর সাফল্যের পর রাজকুমার হিরানি পরিচালিত ‘ডাঙ্কি’ নিয়েও উচ্ছ্বসিত অভিনেতা শাহরুখ খান। ছবি প্রচারে কখনও দুবাই যাচ্ছেন, তো কখনও তাঁকে দেখা যাচ্ছে বৈষ্ণদেবীর মন্দিরে। বয়স ৬০ ছুঁইছুঁই। তবে তাকে দেখে কিন্তু বোঝার উপায় নেই। চরিত্রের জন্য এই বয়সেও মিষ্টি, রোম্যান্টিক নায়কের আদল ভেঙেচুরে নিজেকে বদলে ফেলতে প্রস্তুত তিনি। তিন দশক ধরে বলিউডে নিজের জায়গা পাকা করতে অভিনয়ের পাশাপাশি মন দিয়ে শরীরচর্চা এবং ডায়েটও করে গিয়েছেন। নিজের ফিটনেস বজায় রাখতে আর কী কী করেন তিনি?

এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, শরীরের পেশির কার্যক্ষমতা বাড়িয়ে তুলতে নিয়মিত ওয়েটলিফ্‌ট করেন তিনি। পাশাপাশি, দিনের মধ্যে অন্তত আধ ঘণ্টা কার্ডিয়ো এক্সারসাইজ় করেন তিনি। সাইক্লিং, ট্রেডমিলের মতো ব্যায়ামও রয়েছে তাঁর তালিকায়। মাঝেমধ্যে একঘেয়েমি কাটাতে স্কোয়াট্‌স, পুশ-আপ্‌স, প্লাঙ্কের মতো ব্যায়াম করেন কিং খান। একঘেয়েমি কাটানোর পাশাপাশি শরীরের নমনীয়তাও বজায় রাখে এই ধরনের ব্যায়াম।

Image of Shah Rukh Khan.

‘ডাঙ্কি’ ছবির একটি দৃশ্যে অভিনেতা শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

অভিনয়ের পাশাপাশি নিজের প্রযোজনা সংস্থা, ক্রিকেট টিম-সহ ব্যবসার নানা কাজের সঙ্গে যুক্ত বলিউডের বাদশা। এত দিক একসঙ্গে সামাল দিতে শরীরে সঙ্গে মনেরও যত্ন নেওয়া প্রয়োজন। নিজেকে শান্ত রাখতে নিয়মিত ধ্যান করেন তিনি। এক সাক্ষাৎকারে অভিনেতা জানিয়েছিলেন, খাবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতেও পছন্দ করেন না তিনি। দিনে দু’বার খান। কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিনে সমৃদ্ধ খাবার থাকে শাহরুখের রোজের ডায়েটে। পরিমাণে খুব বেশি খাবার না খেলেও বিপাকহার ভাল রাখতে বার বার অল্প অল্প খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন তাঁর পুষ্টিবিদ। যে হেতু একাধিক বার কফি খাওয়ার অভ্যাস রয়েছে, তাই শরীরকে টক্সিন মুক্ত রাখার জন্য পর্যাপ্ত জলও খেতে হয় তাঁকে। তবে অতিরিক্ত চিনি দেওয়া, মিষ্টিজাতীয় খাবার বা পানীয় ছুঁয়েও দেখেন না বাদশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shah Rukh Khan Dunki
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE