Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Durga Puja 2024

জৌলুস দেখতে নয়, মায়ের কাছে প্রার্থনা করতেই চালতাবাগানে ভিড় করেন সাধারণ মানুষ থেকে তারকা

মানিকতলা চালতাবাগান লোহাপট্টি দুর্গাপুজো কমিটির এ বছরের থিম ‘দালান’। সাধারণ মানুষ থেকে অভিনেতা-অভিনেত্রী, সকলেরই চোখ থাকে চালতাবাগানের দিকে।

চালতাবাগান লোহাপট্টির দুর্গাপুজো কমিটির এ বছরের থিম ‘দালান’।

চালতাবাগান লোহাপট্টির দুর্গাপুজো কমিটির এ বছরের থিম ‘দালান’। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৯:২৫
Share: Save:

ছোট্ট দু-তিন কামরার ফ্ল্যাট। তার মধ্যে স্নানঘর, খাওয়া-বসার জায়গা। খুব বেশি হলে এক চিলতে বারান্দা। সেই বড়িতে ‘দালান’ নেই। এই প্রজন্ম জানে না, লাল সিমেন্ট বা মোজেইকের বাঁধানো দালানের মাহাত্ম্য। পুরনো বাড়ি ভেঙে বহুতল তৈরির রেওয়াজ শুরু হয়েছে অনেক দিন আগেই। লুপ্তপ্রায় পুরনো বাড়ির সেই বিশেষ অংশটি জুড়ে ছিল বাড়ির মহিলা, শিশুদের রাজত্ব। মানিকতলা চালতাবাগান লোহাপট্টি দুর্গাপুজো কমিটিতে মা দুর্গা তাঁর চার পুত্র-কন্যা নিয়ে খোলামেলা এই দালানেই অধিষ্ঠিতা হয়েছেন।

ছবি: সংগৃহীত

মানিকতলা চালতাবাগান লোহাপট্টি দুর্গাপুজো কমিটির এ বছরের থিম ‘দালান’। সাধারণ মানুষ থেকে অভিনেতা-অভিনেত্রী, সকলেরই চোখ থাকে চালতাবাগানের দিকে। পুজোর ক’দিন তারকাদের আনাগোনাও দেখা যায় সেখানে। চালতাবাগানের পুজোয় নিয়মিত আসেন অভিনেত্রী, তৃণমূল সাংসদ জুন মালিয়া। তবে শুধু মণ্ডপের কারুকাজ দেখতে নয়, এখানে জুন আসেন মায়ের কাছে প্রার্থনা করতে। দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরাও আসেন। পুজো কমিটির প্রধান উদ্যোক্তা সন্দীপ ভুতোরিয়া বলেন, “চালতাবাগান লোহাপট্টি দুর্গাপুজো কমিটি বহু দিন ধরেই নানা ধরনের সামাজিক কর্মকাণ্ডের সঙ্গেও যুক্ত। উৎসবের পাশাপাশি সমাজের অবহেলিত মানুষদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া আমাদের উদ্দেশ্য।”

অন্য বিষয়গুলি:

Durga Puja 2024 Chaltabagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE