Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
Chopstick Etiquette

পুজোয় কোরিয়ান রেস্তরাঁয় ঢুঁ মারবেন? চপস্টিক কী ভাবে ব্যবহার করতে হয়, জানেন তো!

কোরিয়া নিয়ে মাতামাতির ঢেউয়েই শহরে গত এক বছরে খুলেছে বেশ কিছু কোরিয়ান খাবারের রেস্তরাঁ। এই পুজোয় জাপানি বা কোরিয়ান রেস্তরাঁয় খেতে গিয়ে বন্ধুদের চমকে দিতে পারেন চপস্টিক দিয়ে খাবার খেয়ে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:০১
Share: Save:

পুজোর আর বাকি ১৬ দিন। বন্ধুবান্ধবদের সঙ্গে দেখা হওয়ার পরিকল্পনা নিশ্চয়ই এত দিনে একটু একটু করে তৈরি হতে শুরু করেছে। কোন রেস্তরাঁয় যাবেন, নতুন কোন খাবার চেখে দেখবেন, সেই সব নিয়ে আলোচনাও চলছে নিশ্চয়ই। এত দিন শহরে চাইনিজ়, কন্টিনেন্টাল, মোগলাই রেস্তরাঁরই বোলবোলাও ছিল। এখন তাদের থেকে আলো টেনে নিচ্ছে জাপান এবং কোরিয়ার খাবারও। কোরিয়া নিয়ে মাতামাতির ঢেউয়েই শহরে গত এক বছরে খুলেছে বেশ কিছু কোরিয়ান খাবারের রেস্তরাঁ। এই পুজোয় জাপানি বা কোরিয়ান রেস্তরাঁয় খেতে গিয়ে বন্ধুদের চমকে দিতে পারেন চপস্টিকস দিয়ে খাবার খেয়ে।

ন্যুডলস থেকে শুরু করে ফ্রায়েড রাইস, ডাম্পলিং, সুসি, টেম্পুরা, টেওবোক্কি, কোরিয়ান সসেজ, ডাক গালবি (কোরিয়ান ওয়ান পট মিল)— সবই খাওয়া যায় চপস্টিকস দিয়ে। তাই পুজোয় জাপানি বা কোরিয়ান রেস্তরাঁয় ঢুঁ মারার আগে জেনে নিন, চপস্টিকস ব্যবহার করবেন কী ভাবে। কারণ ‘চপস্টিকস এটিকেট’ শিখে নিলে তা নিঃসন্দেহে আপনার আত্মবিশ্বাসের মুকুটে নতুন পালক সংযোজন করবে।

১। প্রথম ধাপ

দু’টি চপস্টিকের একটিকে বুড়ো আঙুল আর তর্জনীর সংযোগস্থলে রাখুন। চওড়া অংশটি উপরের দিকে থাকবে বাকি অংশটি মধ্যমার উপর রাখা থাকবে আলগা ভাবে। যাতে মধ্যমার সাহায্যে চপস্টিকটিকে নাড়াচাড়া করা করা যায়। মধ্যমার সঙ্গে জুড়ে থাকবে অনামিকা।

ছবি: সংগৃহীত

২। তর্জনীর দু’গাঁট

দ্বিতীয় চপস্টিকটি বুড়ো আঙুলের ডগা আর তর্জনী দিয়ে ধরতে হবে। এই চপস্টিকটি ছুঁয়ে থাকবে প্রথম দু’টি গাঁট। তর্জনীর উপরের অংশটি নাড়াচাড়া করে দ্বিতীয় চপস্টিকটিকে সুবিধামতো জায়গায় নিয়ে যাওয়া যাবে।

৩। তর্জনী আর অনামিকা

চপস্টিক ঠিক ভাবে ধরা হয়েছে কি না বুঝতে হলে দেখুন আঙুলের সাহায্যে দু’টি চপস্টিকের মুখ সমান ভাবে পরস্পরের সঙ্গে ঠেকছে কি না। মূলত তর্জনী আর মধ্যমার সাহায্যেই চপস্টিককে নিয়ন্ত্রণ করতে হবে।

ছবি: সংগৃহীত।

৪। ৪৫ ডিগ্রি কোণে

সুসির মাছের টুকরো তোলার জন্য চপস্টিকসকে চোখের আন্দাজে ৪৫ ডিগ্রি কোণে ধরুন। যদি মনে হয় ঠিকমতো ধরতে পারেননি, তবে নামিয়ে রেখে আবার তুলুন।

ছবি: সংগৃহীত।

৫। বাটিতে খেলে

যদি বাটিতে ফ্রায়েড রাইস দেওয়া হয়, তবে বাটি (অবশ্যই বড় বাটি না হলে) এক হাতে ধরে মুখের কাছে এনে খেতে পারেন। চপস্টিক ব্যবহার করে এই ভাবে খেলে কোনও ভাবেই তা এটিকেটের সীমা পেরোবে না।

ছবি: সংগৃহীত।

৬। ন্যুডলস খেলে

চপস্টিক দিয়ে ন্যুডলস খেলে প্রথমে চপস্টিক দু’টি ডিশে রাখা ন্যুডলসে ডোবান। তার পরে টেবিলের সমান্তরাল ভাবে চপস্টিকসে তুলে আনুন ন্যুডলস। দরকার হলে কাঁটাচামচের সাহায্য নিয়ে চপস্টিকসে ঝুলতে থাকা ন্যুডলস জড়িয়েও দিতে পারেন। তার পরে মুখে তুলে নিন।

ছবি: সংগৃহীত।

তবে রেস্তরাঁয় গিয়ে চপস্টিক ব্যবহারের আগে বাড়িতে কিছু দিন অভ্যাস করুন। আগামী ১৫ দিন বাদাম, নুডলস, ভাত, এমনকি তরকারিও খাওয়ার চেষ্টা করুন চপস্টিক ব্যবহার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chopstick Etiquette
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE