Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Maintain your Laptop

ল্যাপটপ দীর্ঘ দিন চলবে, চট করে খারাপ হবে না, যত্ন নেবেন কী ভাবে?

কাজের পরে আমরা অনেকেই অবহেলায় ফেলে রাখি ল্যাপটপ। অজান্তেই আরও কিছু ভুল করি, যা ল্যাপটপের ক্ষতি করে।অথচ একটু সতর্ক থাকলে এবং সঠিক যত্ন নিলে ল্যাপটপ অনেক দিন ভাল থাকে।

How to take care of your laptop and ensure its longevity, here are the easy tips

ল্যাপটপের যত্ন নেবেন কী ভাবে ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৯:২১
Share: Save:

ল্যাপটপের যত্ন নিলে তা অনেক দিন চলে। কিন্তু আমরা অনেকেই সেটা করি না। কাজের পরে ল্যাপটপ বন্ধ করেন না অনেকে। একগাদা অ্যাপ্লিকেশনও খোলা থাকে। যদি বা ল্যাপটপ ঠিকমতো বন্ধ করলেন, তার পরেও সেটি অবহেলায় ফেলে রাখলেন কোথাও। কেউ কেউ আবার বিছানার উপর রেখেই ল্যাপটপে কাজ করেন। এতে ল্যাপটপ তাড়াতাড়ি গরম হয়ে যায়। একটু সতর্ক থাকলে এবং সঠিক যত্ন নিলে ল্যাপটপ যেমন অনেকদিন ভাল থাকে, তেমনই অনেক ঝামেলা এড়ানো সম্ভব হয়।

ল্যাপটপের যত্ন নেবেন কী ভাবে?

১) সবচেয়ে আগে ল্যাপটপ নিয়মিত পরিষ্কার রাখুন। ল্যাপটপে অতিরিক্ত ধুলো জমা হলে ল্যাপটপ সহজেই গরম হয়ে যায়। তা ছাড়া ল্যাপটপে ক্রমশ ময়লা জমতে থাকলে আরও নানা সমস্যা দেখা দিতে পারে। তাই ল্যাপটপ যতটা সম্ভব পরিচ্ছন্ন রাখুন।

২) ল্যাপটপ পরিষ্কার করার সময় বেশি ঘষাঘষি করবেন না। ল্যাপটপের আলগা ধুলো পরিষ্কার নরম সুতির কাপড় দিয়ে মুছে নিন। কিবোর্ড পরিষ্কার করার জন্য উপযোগী ব্রাশ ব্যবহার করতে পারেন। কখনও ল্যপটপ জল বা গ্লাস ক্লিনার দিয়ে মুছবেন না।

৩) খুব গরম জায়গা, হিটার কিংবা রান্নঘরের কাছাকাছি ল্যাপটপ না রাখাই ভাল। বন্ধ গাড়ির তাপমাত্রাও বেশি থাকে। তাই গাড়িতে দীর্ঘ ক্ষণ ল্যাপটপে ফেলে রাখবেন না। বিছানায় বা বালিশের উপর ল্যাপটপ রেখে ব্যবহার না করাই ভাল। অনেক ল্যপটপেরই নীচের দিকে এয়ার ভেন্ট থাকে। বিছানায় ল্যাপটপ ব্যবহার করলে তাপ বেরোতে পারে না এবং ল্যাপটপের ক্ষতি হয়।

৪) ল্যাপটপে কাজ করার সময় চা, কফি বা ঠান্ডা পানীয় কাছাকাছি থাকলে সাবধান থাকুন। ল্যাপটপে অনেক ছোট ছোট যন্ত্রাংশ থাকে। অসাবধানে তরল পদার্থ ল্যপটপে পড়ে গেলে গেলে সেগুলির ক্ষতি হতে পারে।

৫) ল্যাপটপ এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে নেওয়ার সময় ডিসপ্লে ধরে তুলবেন না। ল্যাপটপের নীচের অংশ ধরে সরান। ডিসপ্লে ধরে সরালে ল্যাপটপের জয়েন্ট আলগা হয়ে যেতে পারে। ল্যাপটপের উপর ভারী কিছু রাখবেন না।

৬) ল্যাপটপ নিয়ে সফর করার সময়ে ল্যাপটপ কভার এবং উপযুক্ত ল্যাপটপ ব্যাগ ব্যবহার করুন। এতে ধুলো, ময়লা বা হঠাৎ আঘাত লাগা থেকে ল্যাপটপ নিরাপদ থাকবে।

৭) বছরে একবার কোনও নির্ভরযোগ্য সার্ভিস সেন্টার থেকে ল্যাপটপ সার্ভিসিং করিয়ে নিন। এতে ল্যাপটপ অনেক দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

laptop Tech & Gadgets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE