Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Slow Computer

কম্পিউটার চালু হতেই অনেকটা সময় নেয়? কোন ৩ কারণে যন্ত্র এমন যন্ত্রণা দেয়?

ল্যাপটপ, ডেস্কটপ নিয়ে এই ধরনের সমস্যায় ভুগতে হয় অনেককেই। তবে সমাধানও কিন্তু হাতের নাগালেই আছে। তার জন্য দরকার শুধু যন্ত্রের যত্ন।

যন্ত্রের যন্ত্রণার হাত থেকে মুক্তি দিন নিজেকে।

যন্ত্রের যন্ত্রণার হাত থেকে মুক্তি দিন নিজেকে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৩:২৮
Share: Save:

অফিসের ল্যাপটপে কাজ করতে সমস্যা হয়। তাই কয়েক মাসের পুরনো নিজের ল্যাপটপটি রোজ সঙ্গে করে অফিসে নিয়ে আসেন। কিন্তু ইদানীং সেটাও বেঁকে বসেছে। বছরখানেকও বয়স হয়নি, অথচ চালু হতে সময় নিচ্ছে ১০ মিনিট। ফলে কাজ শুরু করতেও দেরি হয়ে যাচ্ছে। ল্যাপটপ, ডেস্কটপ নিয়ে এই ধরনের সমস্যায় ভুগতে হয় অনেককেই। তবে সমাধানও কিন্তু হাতের নাগালেই আছে। তার জন্য দরকার শুধু যন্ত্রের যত্ন। কোন দিকগুলিতে নজর দিলে যন্ত্র নিয়ে যন্ত্রণা পোহাতে হবে না?

তাপমাত্রা

সিপিইউ-এর উপর যে কুলার থাকে, সেখানে ধুলো জমে কুলিং-এর কাজে ব্যাঘাত ঘটায়। ফলে সিপিইউ থেকে তাপ কুলার পর্যন্ত পৌঁছতে পারে না। এখন থেকে কম্পিউটার চালিয়ে ‘এইচডব্লু মনিটর’ নামে একটি সফটওয়্যারর ব্যবহার করুন। মাঝেমাঝে দেখুন কম্পিউটারের সর্বোচ্চ তাপমাত্রা কত। যদি দেখেন ৩৫-৪০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৭৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে, তা হলে চিন্তার কারণ নেই। আর যদি তাপমাত্রা বেড়ে যায়, তা হলে ভিতরের ধুলো পরিষ্কার করুন। তা হলে কম্পিউটার গরম হয়ে যাবে না।

হার্ড ডিস্ক

ল্যাপটপ চালু হতেই অনেক সময় নিচ্ছে? অথবা সামান্য একটা ফাইল খুলতে গেলে অনেক সময় লেগে যাচ্ছে? ভাল করে খেয়াল করে দেখুন, আপনার ল্যাপটপের হার্ড ডিস্কের স্পিড কত আরপিএম। যদি সেটা ৫,৪০০ রোটেশন প্রতি মিনিট হয়, তবে তা সাধারণ ৭,২০০ আরপিএম হার্ড ডিস্কের থেকে ধীর হবেই, কিছু করার নেই। এটা কেনার আগেই খেয়াল করবেন। কিন্তু আপনার যদি সাধারণ ৭,২০০ আরপিএম-এর হার্ড ডিস্ক আগের থেকে ধীর হয়ে যায়, সেটিকে ডিফ্র্যাগ করুন। এর ফলে যত তথ্য রয়েছে হার্ড ডিস্কে, সব একটা নির্দিষ্ট অংশে থাকবে, হার্ড ডিস্ক জুড়ে ছড়িয়ে থাকবে না, ফলে আপনি যখন কোনও ফাইল খুঁজবেন, অনেক তাড়াতাড়ি সেটি খুঁজে পাবেন, খুলে ব্যবহার করতে পারবেন।

সঠিক সময়ে আপডেট

সাধারণত কোনও আপডেট দেখলেই, সেটি পরে করব ভেবে আমরা অনেকেই ফেলে রাখি। কিন্তু অনেক ক্ষেত্রেই এটি শুধু দরকারি তাই নয়, কম্পিউটারকে সুরক্ষিত রাখার জন্যেও এটি ভাল। উদাহরণস্বরূপ বলি, ‘ওয়ানাক্রাই’ বেশি দিন আগের কথা নয়। এটি এমন এক ভাইরাস, যা আপনার কম্পিউটারকে ‘হ্যাক’ করে এমন অবস্থায় রেখে দেবে, দাবি অনুযায়ী টাকা না দেওয়া অবধি, আপনি কিছু করতে পারবেন না ওই কম্পিউটারে। আপডেটগুলি বেশির ভাগ ক্ষেত্রেই কোনও নতুন ফিচার বা পুরনো সমস্যা মেটানোর জন্যই, তাই আপনার প্রয়োজনীয় সফটওয়্যারগুলি আপডেট করে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

computer laptop Tech
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE