Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Light Cleaning

ঘরদোর পরিচ্ছন্ন রাখছেন, বাদ পড়ে যাওয়া রান্নাঘরের তেলচিটে আলো পরিষ্কার করবেন কী ভাবে?

তেলকালি পড়ে রান্নাঘরের আলোর জ্যোতি কমে গিয়েছে। কী ভাবে পরিষ্কার করবেন?

ঘর-রান্নাঘরের আলো পরিষ্কার করার সহজ উপায়।

ঘর-রান্নাঘরের আলো পরিষ্কার করার সহজ উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৭
Share: Save:

সপ্তাহ শেষে ঘরদোর পরিষ্কার করলেও, বাদ পড়ে যায় আলো। ঘর হোক বা রান্নাঘর, টিউব লাইট কিংবা বাল্‌ব— উচুঁতে হাত যায় না বলে নিয়মিত পরিষ্কারের তালিকায় থাকে না সেগুলি। কিন্তু মাসে এক-দু’বার সেগুলি না পরিষ্কার করলেই নয়।

আলো পরিষ্কারের সময় সতর্কতা

১. বৈদ্যুতিক আলো পরিষ্কারের আগে নিশ্চিত করতে হবে সুইচ বন্ধ রয়েছে।

২. দীর্ঘ ক্ষণ আলো জ্বললে তা তেতে ওঠে। সেই অবস্থায় হাত দিলে, পুড়ে যেতে পারে বা ছেঁকা লাগতে পারে। তাই আলো বন্ধ করে বেশ কিছু ক্ষণ অপেক্ষা করার পরে কাজ হাত দিন।

৩. নোংরা কতটা হয়েছে তার উপর নির্ভর করবে, শুকনো কাপড়েই কাজ হবে, না কি কাচ পরিষ্কারের রাসায়নিক তরল ব্যবহার করতে হবে। মাইক্রোফাইবার দিয়ে পরিষ্কার করলে কাচ ভেঙে যাওয়ার ভয় থাকবে না বা দাগ পড়বে না।

রান্নাঘরের আলো পরিষ্কার

ঘরের আলো পরিষ্কারের ঝক্কি কম। কিন্তু রান্নাঘরে আলোয় তেলচিটে পড়ে যায়। তার উপর দীর্ঘ দিন পরিষ্কার না হলে, ধুলো, ঝুল, পোকামাক়ড় মরে গিয়েও আটকে থাকে। এই আলো পরিষ্কার করা সময়সাপেক্ষ, পাশাপাশি ঝক্কির।

লেবুর রস ও বেকিং সোডা

তেলচিটে তোলার ভাল উপায় পাতিলেবুর রসের সঙ্গে কিছুটা বেকিং সোডা মিশিয়ে নেওয়া। এই মিশ্রণটি টিউবের আলো বা বাল্‌বে লাগিয়ে কাপড় দিয়ে মুছে নিতে পারেন। তেলকালি বেশি হলে, সোডার ঘন মিশ্রণ তৈরি করে, তাতে আধখানা পাতিলেবু ডুবিয়ে নিয়ে সেটি দিয়ে হালকা করে আলোর কাচ ঘষতে পারেন।

সাবান জল

বাসন মাজার সাবান বা গায়ে মাখার তরল সাবান জলে গুলে তা দিয়েও আলো পরিষ্কার করে নিতে পারেন। তবে ভিজে কাপড় দিয়ে মোছার পর শেষে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে আলোগুলি মুছে নেওয়া জরুরি। আলোর ভিতরে জল ঢুকে গেলে বিপত্তি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE