Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Watering In Plant

শখের বাগানে ঠিকমতো জল দিচ্ছেন তো? নিয়মকানুনে ভুলভ্রান্তি হলেই কিন্তু বিপদ

গাছে জল দিচ্ছেন ঠিকই, নিয়ম-বিধি মানছেন তো! কতটা তাপমাত্রার জল কোন সময় দিলে ভাল জেনে নিন।

গাছে কোন সময় কতটা জল দিতে হবে?

গাছে কোন সময় কতটা জল দিতে হবে? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২২
Share: Save:

বাড়ির বারান্দাতেই বাগান থাক বা উঠোনে, গাছের বাড়-বৃদ্ধির জন্য সূর্যালোক, বাতাস ও জলের প্রয়োজন। বেশির ভাগ গাছেই নিয়মিত জল দেওয়ার প্রয়োজন হয়। কিন্তু কোন মরসুমে কতটা জল লাগবে, কী ভাবে, কোন সময় দিলে ভাল তা জানা আছে কি! না জানলে কিন্তু জলে দেওয়ার ভুলেই গাছের ক্ষতি হতে পারে।

গাছের ধরন

কোনও গাছের জন্য ভেজা মাটি দরকার। কোনও গাছের গোড়ায় জল জমলে শিকড় পচে যেতে পারে। তাই জল দেওয়ার আগে সেই গাছ বড় করতে কতটা জলের প্রয়োজন, তা জেনে নেওয়া প্রয়োজন। সাধারণত বেশির ভাগ ফুলের গাছে বা সব্জি গাছের গোড়ায় জল জমলে সমস্যা। সে ক্ষেত্রে টবে যেন জল নিষ্কাশনের ব্যবস্থা ভাল থাকে, তা দেখতে হবে। কারণ, জল বেশি হয়ে গেলেও তা বেরিয়ে যাবে।

আর্দ্রতা

জল দেওয়ার আগে মাটির আর্দ্রতা পরীক্ষা করে নেওয়া দরকার। আঙুল ছোঁয়ালে যদি মাটি ভিজে থাকে, তা হলে জলের দরকার নেই। মাটি হালকা শুকিয়ে এলে তার পর প্রয়োজন মতো জল দিতে হবে।

ভাল ভাবে জল দিতে হবে

শিকড় যাতে জল পায় তা নির্দিষ্ট করার জন্য কখনও কখনও জল নিষ্কাশনের ছিদ্র দিয়ে যতক্ষণ না জল বেরোচ্ছে তত ক্ষণ দিতে হবে। এতে গাছের শিকড় পর্যন্ত জল যাবে।

জলের তাপমাত্রা

গাছের জন্য খুব গরম বা ঠান্ডা কোনও জলই ঠিক নয়। জল যেন ঘরের তাপমাত্রায় থাকে, তা নিশ্চিত করতে হবে। এ জন্য বালতি বা গামলাতে সারা রাত জল ধরে রাখতে পারেন। এতে জলে থাকা দূষিত পদার্থ বা নোংরাও থিতিয়ে যাবে।

সকালে

ঘরের ভিতরের গাছে সকালের দিকে জল দেওয়াই ভাল। এতে গাছের পাতা, শিকড় সারা দিন জল পাবে। এবং রাতের মধ্যে অতিরিক্ত জল শুকিয়ে যাবে। এই ধরনের গাছে রাতে জল না দেওয়াই ভাল।

এই নিয়মগুলি মানার পাশাপাশি গাছের গতি-প্রকৃতি দেখে জল দিতে হবে। মরসুম ভেদে পরিমাণও কম-বেশি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE